ট্রাম্পকে সেই চিঠিতে ওবামা যা লিখেছিলেন

ডোনাল্ড ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তরের দিন তাকে একটি চিঠি দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই চিঠিতে ট্রাম্পকে আইনের শাসন বজায় রাখা ও আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের অবস্থান ধরে রাখার পরামর্শ দেয়া হয়েছিল।

সাত মাস আগের সেই চিঠিতে কী আছে এতদিন তা অজানাই ছিল। তবে সোমবার তা প্রকাশ করেছে সিএনএন। প্রথানুসারে হোয়াইট হাউস ছাড়ার সময় ওভাল অফিসে চিঠিটি রেখে যান ওবামা। চিঠির শুরুতেই ওবামা লিখেছেন-

প্রিয় প্রেসিডেন্ট, স্মরণীয় (নির্বাচনী) লড়াইয়ের জন্য আপনাকে অভিনন্দন।

কোটি কোটি মানুষ আপনার ওপর আশা রেখেছেন। দলমত নির্বিশেষ আমরা সবাই চাই আপনার মেয়াদকালে মানুষের সমৃদ্ধি ও নিরাপত্তা আরও বাড়ুক।

ওবামা বলেছেন, আমি জানি না কোন উপদেশ আপনার জন্য সহায়ক হবে। তবে আট বছরের অভিজ্ঞতার আলোকে ওই চিঠিতে ট্রাম্পকে তিনটি পরামর্শ দিয়েছেন তিনি। চিঠিতে ওবামা লিখেছেন : ‘ভিন্ন ভিন্ন পথে আমরা দু’জনই ভাগ্যবান।

সবাই এতটা ভাগ্যবান হয় না। যেসব শিশু ও পরিবার কঠোর পরিশ্রম করতে চায় তাদের সবার জন্য সাফল্যের মই গড়ে দেয়ার জন্য যা কিছু প্রয়োজন আমাদেরকে করতে হবে।’

আন্তর্জাতিক সম্পর্কের প্রসঙ্গ তুলে ওবামা ট্রাম্পকে বলেন, ‘এই বিশ্বে আমেরিকান নেতৃত্ব অপরিহার্য। কর্মকাণ্ড ও দৃষ্টান্ত স্থাপনের মধ্য দিয়ে আন্তর্জাতিক এই বিন্যাসকে টিকিয়ে রাখা আমাদের ওপর নির্ভর করছে।

স্নায়ুযুদ্ধের পর থেকে আন্তর্জাতিকভাবে যুক্তরাষ্ট্রের অবস্থান ধীরে ধীরে প্রসারিত হয়েছে এবং এই বিন্যাসের ওপরই আমাদের সম্পদ ও নিরাপত্তার বিষয়টি নির্ভর করছে।’

তৃতীয়ত, ওবামা তার উত্তরসূরির প্রতি আহ্বান জানিয়েছেন, তিনি যেন গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ও ঐতিহ্যের অভিভাবক হন। ট্রাম্প যেন আইনের শাসন, ক্ষমতার পৃথকীকরণ, সম-সুরক্ষার অধিকার এবং নাগরিক স্বাধীনতার মতো গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও ঐতিহ্যগুলোর সুরক্ষা দেন। ওবামা বলেছেন, আমাদের পূর্বপুরুষরা এসবের জন্যই রক্ত দিয়েছেন।

ওবামা বলেন, দৈনন্দিন রাজনীতিতে টানাপোড়েনের পরও গণতন্ত্রের এ হাতিয়ারগুলোকে আমরা যেমন দৃঢ় পেয়েছিলাম তেমনটা রাখা আমাদের ওপরই নির্ভর করছে। ওবামা আরও একটি উপদেশ দিয়েছেন ট্রাম্পকে।

বলেছেন, শত ব্যস্ততার মাঝেও তিনি যেন পরিবার ও বন্ধুদের সময় দেন। কঠিন পথচলায় অনুপ্রেরণা জোগাবে তারা। ওবামা বলেছেন, যে কোনো প্রয়োজনে উত্তরসূরিকে সহায়তা করতে তিনি সদা প্রস্তুত থাকবেন।

নির্বাচনী প্রচার থেকেই ট্রাম্প ও ওবামার সম্পর্কে তিক্ততা দেখা যায়। তবে গত জানুয়ারিতে চিঠিটি হাতে পাওয়ার পর একে ‘সুন্দর’ বলে উল্লেখ করেছিলেন ট্রাম্প। সিএনএন।