তাপমাত্রা বেড়ে শীত কমতে পারে

তাপমাত্রা বেড়ে শীত কমতে শুরু করেছে। আগামী কয়েক দিন তাপমাত্রা আরও বেড়ে শীত কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস ছিল বরিশালে। একদিন আগে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল দিনাজপুরে। দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা আজ বেড়ে হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত দু-তিনদিন ধরে ঘন কুয়াশায় প্রায় সারাদেশেই রোদের দেখা নেই। গত দুদিন ঢাকায় সূর্যের দেখা মেলেনি। রোদ না থাকায় দিনের তাপমাত্রা কমে প্রায় রাতের তাপমাত্রার কাছাকাছি চলে গিয়েছিল। তাই সারাদেশ জুড়েই রয়েছে তীব্র শীত।

সোমবার বেলা বাড়তে কুয়াশার আড়াল ভেদ করে দুদিন পর সূর্যের হাসি দেখেছে নগরবাসী। আবহাওয়াবিদরা জানিয়েছেন আগামী কয়েক দিন কুয়াশার দাপট ক্রমেই কমবে। ধীরে ধীরে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান বাড়বে। এতে কিছুটা কমতে পারে শীতের অনুভূতি।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর, বরিশাল ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গায় থেকে প্রশমিত হতে পারে।

এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দেশের অনেক জায়গায় দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে বলো জানিয়েছেন আবুল কালাম মল্লিক।

মঙ্গলবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার খুলনা বিভাগে হালকা বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওইদিন সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।