তালেবানের দখলে কাবুল, দেশ ছাড়লেন প্রেসিডেন্ট

তালেবান যোদ্ধাদের রাজধানী কাবুলে প্রবেশের পর দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। নিজ দেশ ছেড়ে তিনি পার্শ্ববর্তী দেশ তাজিকিস্তানে চলে গেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। রোববার (১৫ আগস্ট) তিনি দেশ ছেড়েছেন বলে সরকার একজন মুখপাত্র জানিয়েছেন।

আফগানিস্তের প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছাড়ার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে ধারণা করা হচ্ছে নিরাপত্তার কারণে তিনি দেশ ছেড়েছেন।

এর আগে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদী বলেছিলেন, প্রেসিডেন্ট আশরাফ গনি দেশের চলমান সংকট নিরসনের ক্ষমতা দেশের রাজনৈতিক নেতাদের হাতে তুলে দিয়েছেন। সম্প্রতি আফগান অর্থমন্ত্রীও দেশত্যাগ করেন।

গত কয়েকদিনে একের পর এক শহর তালেবানের দখলে চলে গেলেও এ নিয়ে মুখ খুলতে দেখা যায়নি আশরাফ গনি বা তার সরকারের কোনো শীর্ষ কর্মকর্তাকে। এমনকি দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত তালেবানের দখলে চলে যাওয়ার পরও আফগান সরকারের কোনো সাড়াশব্দ ছিল না।

শনিবার (১৪ আগস্ট) বিকেলে জনতার উদ্দেশে ভাষণ দেন আফগান প্রেসিডেন্ট। পূর্বে রেকর্ড করা এক ভিডিওবার্তায় তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। তবে সেই বক্তব্যের ২৪ ঘণ্টা যেতে না যেতেই দেশ ছেড়ে পালালেন পশ্চিমা-সমর্থিত এ নেতা।