আফগানিস্তানে তালেবানের নেতৃত্বে আসছেন যারা

আফগানিস্তান দখলে নেয়ার পেছনে তালেবান নেতাদের ঝুঁকি নিয়ে এগোতে হয়েছে। জীবনের প্রতিটি মুহূর্তে আতঙ্ক ও সংগ্রামের মধ্যদিয়ে কাটাতে হয়েছে। তবে রোববার (১৫ আগস্ট) আফগানিস্তান দখলের পর তালেবান নেতাদের মধ্যে একটা আনন্দ-উল্লাস লক্ষ্য করা যাচ্ছে। আফগানিস্তান দখলের পর তালেবান নেতাদের মধ্যে কারা কারা রাষ্ট্রীয় ক্ষমতার গুরুত্বপূর্ণ পদগুলোতে বসবেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

তালেবান সংগঠন মূলত ১৯৯৪ সালে গৃহযুদ্ধের সময় মাদরাসার শিক্ষক–শিক্ষার্থী গঠন করে। মার্কিন সেনা প্রত্যাহার শুরু ফের আফগানিস্তান দখলে জোরেসোরে মাঠে নামে তালেবানরা। সামরিকভাবে আফগানিস্তানে শক্তিশালী গোষ্ঠী হিসেবে আবির্ভূত হয়। অধিকাংশ প্রাদেশিক রাজধানী দখলের পর এখন রাজধানী কাবুল অবরুদ্ধ করে রেখেছে তালেবানরা। এরই মধ্যে ক্ষমতা হস্তান্তরের আলোচনাও শুরু হয়ে গেছে।

তালেবানের প্রতিষ্ঠাতা এবং মূল নেতা ছিলেন মোল্লা মোহাম্মদ ওমর। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ভয়াবহ হামলার পর মার্কিন অভিযানে তালেবান উৎখাত হলে আত্মগোপনে যান ওমর। তার মৃত্যুর দুই বছর পর ২০১৩ সালে তার ছেলে এ তথ্য নিশ্চিত করেন।

হায়বাতুল্লাহ আখুনজাদা: বর্তমানে তালেবানের গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে হায়বাতুল্লাহ আখুনজাদা (৬০)। তাকে‘মুমিনদের নেতা’বলা হয়। ইসলামি শরিয়া বিষয়ে পণ্ডিত এই ব্যক্তি তালেবানের সর্বোচ্চ নেতা। তিনি দলের রাজনৈতিক, ধর্মীয় এবং সামরিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেন।

মোল্লা মোহাম্মদ ইয়াকুব: তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব। তিনি সংগঠনের সামরিক অভিযানগুলো তদারকি করেন।

সিরাজউদ্দিন হাক্কানি: বিশিষ্ট মুজাহিদিন কমান্ডার জালালউদ্দিন হাক্কানির ছেলে সিরাজউদ্দিন, তিনি হাক্কানি নেটওয়ার্কের নেতৃত্ব দিচ্ছেন। অনেক বিশেষজ্ঞ মনে করেন, হাক্কানিরাই আফগানিস্তানে আত্মঘাতি বোমা হামলার প্রচলন করে। হাক্কানির বর্তমান বয়স ৪৫ বছরের কাছাকাছি।

মোল্লা আব্দুল গনি বেরাদর: তালেবানের অন্যতম সহ–প্রতিষ্ঠাতা, আব্দুল গনি এখন তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান। কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনায় অংশ নেওয়া দলে ছিলেন।

শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই: তালেবান ২০০১ সালে আফগানিস্তানে ক্ষমতাচ্যুত হওয়ার আগ পর্যন্ত তালেবান সরকারের একজন উপমন্ত্রী ছিলেন স্টানিকজাই। তিনি স্টানিকজাই আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নিয়েছেন এবং বেশ কয়েকটি দেশে কূটনৈতিক সফরে তালেবানের প্রতিনিধিত্ব করেছেন।

আব্দুল হাকিম হাক্কানি: তিনি তালেবানের শান্তি আলোচক দলের প্রধান। তালেবানের সাবেক ছায়া প্রধান বিচারপতি। এই পদটি অত্যন্ত প্রভাবশালী ধর্মীয় পণ্ডিতদের নিয়ে গঠিত কাউন্সিলের প্রধান। বর্তমান নেতা আখুনজাদার অত্যন্ত বিশ্বস্ত ব্যক্তি তিনি।