তাসকিনের অগ্নিঝরা বোলিংয়ে অল্পতেই শেষ দ. আফ্রিকা

তাসকিনের আঘাতে বেহাল দশা হয়ে পড়ে প্রোটিয়াদের ব্যাটিং। শেষপর্যন্ত ৩৭ ওভার ব্যাট করে ১৫৪ রানে অলআউট হয় স্বাগতিক দল।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন মালান। এছাড়া কেশব মহারাজ ২৮, ডোয়াইন প্রিটোরিয়াস ২০ ও ডেভিড মিলার ১৬ রান করেন। বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ পাঁচটি এবং সাকিব আল হাসান দুটি উইকেট শিকার করেন।

তাসকিন তার ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ উইকেট পেলেন। দক্ষিণ আফ্রিকায় সফরকারী দলের সর্বশেষ পেসার হিসেবে ৫ উইকেট পেয়েছিলেন লাসিথ মালিঙ্গা, ২০১২ সালে। বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে ক্যারিয়ারে একাধিকবার ৫ উইকেট শিকার করলেন তাসকিন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট পাওয়া একমাত্র বাংলাদেশিও তিনি।

আবারো তাসকিনের আঘাত প্রিটোরিয়াসকে শিকার করে নিজের তৃতীয় উইকেট তুলে নেন তাসকিন। তার গতির কাছে পরাস্ত প্রিটোরিয়াস। ব্যাটের কানায় ধরা পড়েছেন মুশফিকের হাতে। বিদায় নেয়ার আগে করেছেন ২৯ বলে ২০ রান।

শরিফুল ফেরালেন আতঙ্ক ডুসেনকে দক্ষিণ আফ্রিকার এই মুহূর্তের সেরা ব্যাটসম্যান বান ডার ডুসেন। দলের যেকোনো মুহূর্তে ত্রাতার ভূমিকা পালন করেন। কিন্তু আজ আর পারলেন না। বাংলাদেশের বিপক্ষে এর আগে কখনোই এতো কম রানে প্রথম ৫ উইকেট হারায়নি বাংলাদেশ। এর আগে ২০০৭ সালে গায়ানার প্রভিডেন্সে ২৫১ রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা পঞ্চম উইকেট হারিয়েছিল ৮৭ রানে। সেটিই ছিল সর্বনিম্ন। ডুসেন ফেরেন ৪ রান করে।

সাকিবের প্রথম আঘাত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা ভাবুমাকে ফেরালেন সাকিব। নিচু হওয়া বল মারতে গিয়ে এলবিডব্লিউ হলেন স্বাগতিকদের অধিনায়ক।

তাসকিনের দ্বিতীয় উইকেট লেংথ থেকে দারুণভাবে উঠেছে অফ স্টাম্পের বাইরের বলটা, ছিল মুভমেন্টও। মালান পরাস্ত হলেন বাউন্স বলে। এর আগে বলটা ছুঁয়ে গেছে তার ব্যাট। উইকেটের পেছনে ভুল হয়নি মুশফিকের। উইকেটে হুমকি দিচ্ছিলেন মালান, তাকে ফিরিয়ে দারুণ এক ব্রেকথ্রু এনে দিলেন তাসকিন। মালান ফিরলেন ৩৯ করে।

তাসকিনের প্রথম উইকেট বলটা বেশি ওঠেনি, লাইন বা লেংথ কোনোটিই তেমন বিপজ্জনক ছিল না। তবে শরীর থেকে দূরে ব্যাট চালিয়েছিলেন কাইল ভেরেইন্নে, এ আলগা শটেই ডেকে আনলেন বিপদ। ব্যাটের নিচের অংশে লেগে বল আঘাত করেছে স্টাম্পে। এই ব্যাটসম্যান ফিরেছেন ৯ রান করে।

মিরাজের প্রথম উইকেট আগের বলটা শর্ট লেংথে করেছিলেন মিরাজ, শাস্তিও পেয়েছিলেন ডি ককের কাছে। এরপর ঝুলিয়ে দিলেন, সাহসের পুরস্কারও মিলল। তুলে মারতে গিয়ে ঠিকঠাক টাইমিং করতে পারেননি ডি কক, লং-অফে সহজ ক্যাচ নিয়েছেন মাহমুদউল্লাহ। ৮ বলে ১২ রান করেছেন ডি কক।

সপ্তম ওভারে প্রথম ব্রেকথ্রু পেয়েছে বাংলাদেশ, ৪৬ রানে প্রথম উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৫ ওভারের মধ্যে শরিফুল, মোস্তাফিজের পর তৃতীয় বোলার হিসেবে মেহেদী হাসান মিরাজকে এনেছেন তামিম। দারুণ এক কাট শটে মিরাজকেও চার মেরেছেন মালান। মিরাজের প্রথম ওভারে অবশ্য এসেছে একটি বাউন্ডারিই।

আগের দুই ম্যাচে চার নম্বরে মোস্তাফিজকে আনলেও আজ ওপেনিংয়েই এনেছেন তামিম ইকবাল। তার প্রথম ওভারে মালান, দ্বিতীয় ওভারে ডি কক মেরেছেন দুইটি চার। দ্বিতীয় ওভারে লেগ বাই থেকেও এসেছে একটি চার।