তিস্তার চরাঞ্চল এখন সবুজের সমারোহ

লাললমনিরহাটের হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া তিস্তার চরাঞ্চল এখন সবুজের সমারোহ। তিস্তা নদীর জেগে উঠা চরে বেলে, দোঁআশ মাটিতে চাষিরা স্বল্প খরচে ফলিয়েছেন সোনার ফসল।

বিভিন্ন ধরনের সবজির চাষও বাজারে এসব সবজির চাহিদা থাকায় লাভবান হচ্ছে স্থানীয় কৃষকগণ। চরাঞ্চলের কয়েক হাজার কৃষক মঙ্গা থেকে উত্তোরনের পথ দেখছেন নানাজাতের ফসল ফলিয়ে। লাললমনিরহাটের হাতীবান্ধা উপজেলার পাটিকাপাড়া ইউনিয়নের হলদী চরাঞ্চলে গিয়ে দেখা গেছে,ভুট্রা, পিঁয়াজ, রসুন, গম, আলু, মিষ্টি আলু, মিষ্টি কুমড়া, বাদাম, সরিষাসহ নানা জাতের ফলানো ফসল। স্থানীয় কৃষক ভানু মিয়া(৪৫), ময়নুদ্দিন (৪২) জানান, তিস্তা নদীর জেগে উঠা চরে ভুট্রা, আলু, বাদাম, গম, সরিষা, পিঁয়াজ, রসুন আবাদ করে লাভবান হচ্ছেন তারা। এখানকার বেলে, দোঁআশ মাটি চাষাবাদের জন্য উপযোগী। কম সার, স্বল্প পরিশ্রমে ফসলের ফলন ভাল হওয়ায় লাভবান হচ্ছে তারা।

হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা- সুমন মিয়া বলেন, চরের মাটিতে যে কোন ফসলের ফলন ভাল হয়ে থাকে।প্রতি বছর বন্যায় তলিয়ে যাওয়ার পর নতুন করে পলি জমার কারনে চাষাবাদ ভাল হয়। এতে বন্যার ক্ষতি পুষিয়ে উঠছে কৃষকগণ। আমাদের ফসলের লক্ষ্যমাত্রার সিংহভাগ পূরন হয় চরের ফসল দিয়ে।