তোপের মুখে কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগ

আজব কিন্তু বাস্তব, ১০১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি-রাতেই ওয়ার্ড কমিটি! চট্টগ্রামের কর্ণফুলীতে উপজেলা আওয়ামী লীগ কতৃক ঘোষিত ১০১ সদস্য বিশিষ্ট উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটি ও একই উপজেলা আওয়ামী লীগ কতৃক বড়উঠান ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি ঘোষণা নিয়ে নানা আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে।

কেননা, গঠনতন্ত্রের নিয়ম বহির্ভূত ও অগণতান্ত্রিক উপায়ে ১০১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি ও ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি কী করে উপজেলা আ.লীগ ঘোষণা করেন এমন অভিযোগ তোলেছেন উপজেলা আওয়ামী লীগের বর্ষিয়ান আওয়ামীলীগ নেতা, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ও তৃণমূল কর্মীগণ।

কর্ণফুলী আওয়ামী লীগের তৃণমূল নেতারা বলেছেন, আমরা দীর্ঘদিন ধরে রাজনীতি করি। সম্প্রতি গঠনতন্ত্র না মেনে প্রভাব খাটিয়ে উপজেলা আ.লীগ বিভিন্ন ওয়ার্ডের কমিটি ও উপদেষ্টা কমিটি ঘোষণা দিচ্ছেন। যা সম্পূর্ণ মনগড়া। আমরা এসব কিছুই জানিনা। এরা বাড়িতে বসেই কমিটির নামের তালিকা তৈরি করে এনে তা ঘোষণা করছেন। নিজেদের ইচ্ছামত এই ভাবে উপদেষ্টা কমিটি দিচ্ছেন। অপ্রাপ্ত বয়স্কদেরও গুরুত্বপূর্ণ পদে বসাচ্ছেন। এসব আমরা জীবনে দেখিনি। এসব দেখে অন্য দলের লোকজনও হাসাহাসি করতেছে। আমরা এসব বিষয় জেলা ও কেন্দ্রীয় নেতাদের হোয়াটস অ্যাপে জানাব।’

দলীয় সূত্রে জানা যায়, বড়উঠান ইউনিয়নের আওয়ামী লীগের যে কমিটি ছিল সেটা সম্মেলনে স্থগিত করা হয়েছে। আবার তিন চার দিন আগে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় সিদ্ধান্ত নিয়েছে, যতদিন নতুন কমিটি না হয়, ততদিন আগের কমিটি থাকবে। কিন্তু হঠাৎ বড়উঠান ইউনিয়ন ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি দিল উপজেলা আওয়ামী লীগ। এটা গঠনতন্ত্র বিরোধী বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক এক যুগ্ম সাধারণ সম্পাদক।

বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র বলছে, উপদেষ্টা পরিষদ হবে। (ক) বাংলাদেশ আওয়ামী লীগের একটি কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ থাকিবে। কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪১ জন হইবে। সভাপতি প্রয়োজনে সদস্য সংখ্যা বৃদ্ধি করিতে পারিবেন। উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ সভাপতি কর্তৃক মনোনীত হইবেন। উপদেষ্টা পরিষদের ৩টি সেল থাকিবে। সেলসমূহ মূলত নিম্নোক্ত ৩টি বিষয়ের ওপর কাজ করিবে। বিষয়সমূহ ১. রাজনৈতিক ২. অর্থনৈতিক ৩. সামাজিক।

(খ) উপদেষ্টা পরিষদ দলের চিন্তাকোষ বা ‘থিংক ট্যাক’ হিসেবে কাজ করিবে। জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় রাখিয়া বিভিন্ন বিষয়ের ওপর দলের করণীয় সম্পর্কে পরামর্শ বা দিক-নির্দেশনা দিবে। উপদেষ্টা পরিষদ রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয়ের ওপর গবেষণা, মূল্যায়ন ও পর্যবেক্ষণমূলক কর্মকাণ্ড পরিচালনা করিবে এবং সময়ে সময়ে বিভিন্ন বিষয়ের ওপর দলের বক্তব্য, বিবৃতি, মন্তব্য ও প্রকাশনা-সহায়ক তথ্য, উপাত্ত ও পরিসংখ্যান সরবরাহ করিবে।

(গ) সংগঠনের জেলা, মহানগর, উপজেলা/থানা, ইউনিয়ন পর্যায়েও কেন্দ্রের অনুরূপ উপদেষ্টা পরিষদ গঠিত হইবে। মহানগরে ২১ জন, জেলায় ২১ জন, উপজেলা/থানায় ১৫ জন ও ইউনিয়নে ১১ জন সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠিত হইবে। জেলা, মহানগর, উপজেলা/থানা ও ইউনিয়ন উপদেষ্টা পরিষদ স্ব-স্ব ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে ঘোষিত হইবে।

(ঘ) সভাপতির পরামর্শে উপদেষ্টা পরিষদের যে কোনো সদস্য উপদেষ্টা পরিষদের সভা আহ্বান করিবেন। সংগঠনের সকল স্তরের উপদেষ্টা পরিষদের সভায় সংগঠনের সভাপতি সভাপতিত্ব করিবেন। তবে তাহার অনুপস্থিতিতে উপস্থিত সদস্যদের যে কোনো একজনের প্রস্তাব ও অন্য আরেকজনের সমর্থনক্রমে যে কোনো সদস্য উপদেষ্টা পরিষদের সভায় সভাপতিত্ব করিবেন।

কিন্তু কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগ যা শুরু করেছে তা দেখে অন্যান্য অঙ্গ সংগঠনের নেতারাও ব্রিবত বলে জানা গেছে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, ‘এসব শোনে আমরাও ব্রিবত। খবর নিয়ে গঠনতন্ত্র মতে কমিটি দেওয়ার নোটিশ করা হবে ‘

একই বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা আ.লীগের সভাপতি ফারুক চৌধুরী কথা বলতে রাজি হননি। তবে সাধারণ সম্পাদক বলেন, এসব বিষয়ে ফোনে কথা বলতে পারব না এখন। নানা কাজে খুব বিজি। সরাসরি দেখা হলে জানাবেন বলে ফোন লাইন বিছিন্ন করেন।