দিনাজপুরের বীরগঞ্জে সাপের কামড় বিষয়ক সচেতনতা ক্যাম্পেইন

দিনাজপুরের বীরগঞ্জে সাপের কামড় বিষয়ক সচেতনতা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল ১০ টায় উপজেলার প্রত্যন্ত পল্লীর সাধারণ যুবক, শিক্ষার্থীদের নিয়ে ঝাড়বাড়ী মহাবিদ্যালয়ের হলরুমে দিনব্যাপী ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়। বন্যপ্রাণি সংরক্ষন ও সাপের কামড় বিষয়ক সচেনতার ক্যাম্পেইনটি আয়োজন করেন Deep Ecology And Snake Conservation Foundation (DESCF)।

ক্যাম্পেইনে পল্লী অঞ্চলের সাধারণ মানুষকে সাপের কামড় থেকে নিরাপদ থাকার কৌশল, সাপে কামড় দিলে তাৎক্ষনিক দ্রুত হাসপাতালে পৌছানো, বন্যপ্রাণীর বা সাপ দেখলেই মেরে না ফেলা সহ বেশ কিছু বিষয়ে সচেতনতামূলক ও সাপ নিয়ে মানুষের ভিতি ও ভ্রান্ত ধারনা দূর করার জন্য স্বেচ্ছাসেবী সংগ্রহের বিষয়ে উপস্থিত (DESCF) এর সদস্যরা আলোচনা করেন।

(DESCF) সিনিয়র সদস্য তাসমি বারী তার বক্তব্যে বলেন, গ্রামে সাপে কামড় এর প্রাদুর্ভাব অপেক্ষাকৃত বেশি। চিকিৎসা বিজ্ঞানের এই যুগে অবহেলায় ভুল চিকিৎসায় সাপের কামড়ে লোক মারা যাওয়া খুব দু:খজনক। সাপ সম্পর্কে জ্ঞান ও সচেতনতার বিকল্প নেই।

এসময় (DESCF) দিনাজপুর জোনের সভাপতি কামরুন নাহার কণা, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রোকন, কোষাধ্যক্ষ মোছাঃ নিশা ও সাংগঠনিক সম্পাদক সারোয়ার জাহান শাহিদ সহ অনেকে উপস্থিত ছিলেন।