দিনাজপুরের হিলিতে ক্রেতার অভাবে ভারতীয় পেঁয়াজ পচে নষ্ট

দিনাজপুরের হিলি স্থলবন্দরের মোকামে দেশের অন্যান্য এলাকা থেকে পাইকার না আসায় আমদানী করা ভারতীয় পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। ফলে ক্রেতার অভাবে পেঁয়াজ বিক্রি করতে না পারার কারণে গুদামে মজুদ করা পেঁয়াজ পচে নষ্ট হচ্ছে। এতে করে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন ব‍্যবসায়ীরা।

শনিবার (৮ অক্টোবর) সকালে গুদাম ঘরে গিয়ে দেখা গেছে, প্রতিদিন ভোর থেকেই হিলি স্থলবন্দরের পেঁয়াজের মোকামগুলোতে ক্রেতা-বিক্রেতাদের ব্যস্ততা বাড়ে। কিন্তু এই কয়েক দিনের চিত্র একটু ভিন্ন। বাইরে থেকে মোকামে ক্রেতা না আসায় বিক্রেতা ও ক্রেতাদের সেই আনাগোনা নেই। তবে শ্রমিকরা গুদামে থাকা পেঁয়াজ নাড়াচাড়া করার কাজে ব্যস্ত। কিছুক্ষণ অপেক্ষা করে দেখা গেল গুদামে মজুদ করা পেঁয়াজ তারা বাছাই করছেন। এর মধ্যে থেকে ভালো পেঁয়াজ বাছাই করে ফ্যানের বাতাস দিয়ে শুকাচ্ছেন। আবার পচা পেঁয়াজ আলাদা করে কম দামে বিক্রি করছেন। পচা ও আংশিক পচা পেঁয়াজের বস্তা বিক্রি করছেন ১০০-২০০ টাকায়।

বন্দরে পেঁয়াজ আমদানীকারক বাবলুর রহমান জানান, দূর্গাপুজায় ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত লম্বা ছুটি ঘোষণা করা হয়েছে। এ সময় ভারত থেকে বেশি পরিমাণ পেয়াজ আমদানী করে মজুদ করা হয়েছে। কিন্তু দেশে পেঁয়াজের দাম স্বাভাবিক থাকায় ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা না আসায় কাঙ্খিতভাবে বিক্রি হচ্ছেনা। ফলে পচে নষ্ট হওয়ায় আমার ২০-২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।