দুই সিটিতে ভোট শেষ, গণনা শুরু

দেশের অন্যতম ময়মনসিংহ সিটি কর্পোরেশন সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। দুই সিটিতেই ভোটগ্রহণ করা হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

শনিবার (৯ মার্চ)এদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এখন চলছে ভোট গণনা।

দুই সিটি ছাড়াও এদিন তিনটি পৌরসভার (পটুয়াখালী জেলার পটুয়াখালী পৌরসভা, জামালপুর জেলার বকশীগঞ্জ পৌরসভা এবং বরগুনা জেলার আমতলী পৌরসভা) সাধারণ নির্বাচনসহ তিনটি পৌরসভার (ময়মনসিংহ জেলার ত্রিশাল পৌরসভা, মুন্সিগঞ্জ জেলার মুন্সিগঞ্জ পৌরসভা এবং বগুড়া জেলার শিবগঞ্জ পৌরসভার মেয়রের শূন্য পদ) মেয়রের শূন্য পদের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া স্থানীয় সরকারে বিভিন্ন উপ-নির্বাচনের ভোটগ্রহণ হয় এদিন।

এদিকে কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদের উপনির্বাচনে একটি ভোটকেন্দ্রের বাইরে দুই পক্ষের গোলাগুলিতে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। শনিবার (৯ মার্চ) সকাল ১০টায় নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের মুন্সি এম আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে এ ঘটনা ঘটে বলে রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন জানান।

এ নির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার দাবি করেছেন, গুলিবিদ্ধ দুই ব্যক্তি তার সমর্থক। তাদের নাম-জহিরুল ইমসলাম ও মো. তুহিন। দুজনকেই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এছাড়া ভোটার ও এজেন্টদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন সাবেক মেয়র ও বিএন‌পির সাবেক নেতা ম‌নিরুল হক সাক্কু।

শ‌নিবার (৯ মার্চ) সকালে নগরীর হোচ্ছাম হায়দার উচ্চ বিদ‌্যালয়ে ভোট দিতে এসে এ অ‌ভিযোগ করেন তি‌নি। মনিরুল হক সাক্কু সকাল সাড়ে ৯টায় ভোট দেন।

সাক্কু বলেন, ভোটের প‌রিবেশ একদমই ভালো না। ভোটাররা ভোট দিতে পারছে না। বাস প্রতীকের লোকজন ভোটারদের‌ কেন্দ্রে আসতে বাধা দেওয়া হচ্ছে। এজেন্ট ঢুকতে না দেওয়ার অভিযোগ করে সাবেক এই মেয়র বলেন, তিন‌টি ওয়ার্ডে খবর নিয়েছি কোথাও আমার কোনো এজেন্ট ঢুকতে পারেনি।

তবে এজেন্টদের বের করে দেওয়া, পেশিশক্তি ব্যবহার করে ভয়-আতঙ্ক ছড়ানোর অভিযোগ অস্বীকার করেছেন মেয়র পদপ্রার্থী তাহসিন বাহার সূচনা। তার দাবি, সেখানে ‘সুষ্ঠু ও সুন্দর পরিবেশে’ ভোটগ্রহণ হচ্ছে।

প্রতিদ্বন্দ্বী অন্য তিন প্রার্থীর অভিযোগকে ‘মিথ্যা’ অভিহিত করে বাস প্রতীকের প্রার্থী বলেন, আমি এই প্রথমবার প্রার্থী হয়েছি। কিন্তু আমি যেহেতু রাজনৈতিক পরিবারেরই একটা মেয়ে; নির্বাচন আমার জন্য প্রথম কিছু না। নির্বাচন ইভিএমে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে হচ্ছে, আপনারা দেখতে পাচ্ছেন।

অন্যদিকে ময়মনসিংহে কোনো সংঘর্ষের খবর পাওয়া না গেলেও ইভিএমে ভোট গ্রহণে কিছুটা ধীরগতি ছিলো বলে জানা গেছে। ইভিএম মেশিনে অনেকের আঙুলের ছাপ ঠিকমতো না ওঠায় তারা ভোট দিতে সমস্যায় পড়েন।

ময়মনসিংহ সিটি নির্বাচনে মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাদেকুল হক খান (টজু), জাতীয় পার্টির প্রার্থী শহীদুল ইসলাম ও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ রেজাউল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুমিল্লা সিটি নির্বাচনে চার স্বতন্ত্র প্রার্থী তাহসীন বাহার, নূর-উর রহমান মাহমুদ তানিম, মোহাম্মত নিজাম উদ্দিন ও মো. মুনিরুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০১৯ সালের ৫ মে ময়মনসিংহ সিটি নির্বাচনের প্রথম ভোট হয়েছিল। সেবার কেবল কাউন্সিলর পদে ভোট অনুষ্ঠিত হয়েছিল। মেয়র নির্বাচিত হয়েছিল বিনা প্রতিদ্বন্দ্বিতায়। অপরদিকে গত ৩ ডিসেম্বর চিকিত্সাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক। বিধি অনুযায়ী ১১ মার্চের মধ্যে সেখানে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।