দুই হারে বিদায়ের দ্বারপ্রান্তে কাতার

ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে সুবিধা করতে পারছে না স্বাগতিক কাতার। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোল হারলো আয়োজক দেশটি।

শুক্রবারের (২৫ নভেম্বর) ম্যাচে হারের মধ্যে দিয়ে ফিফা বিশ্বকাপের ইতিহাসে প্রথম আয়োজক দেশ হিসেবে গ্রুপ পর্বে টানা দুই ম্যাচ হারের রেকর্ডও গড়েছে মরুর দেশ কাতার।

শুরুটা ভালো হয়নি কাতার ও সেনেগালের। নিজেদের প্রথম ম্যাচে কাতার ইকুয়েডরের বিপক্ষে হেরেছে ২-০ গোল ব্যবধানে।

সেনেগালও একইভাবে হেরেছে নেদারল্যান্ডসের কাছে। সে ম্যাচেও ব্যবধান ছিলো ২-০ গোলের। তাই এই ম্যাচটি ছিল দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ।

নিজেদের কাছে কেবল ৪৫ শতাংশ সময় বল রাখা স্বাগতিক দলের ফুটবলাররা অনটার্গেটে শট নিতে পেরেছে মোট তিনটি।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকা সেনেগাল প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ পেলেও পাচ্ছিল না কাঙ্ক্ষিত গোলের দেখা। অতঃপর এক সময় মনে হচ্ছিল গোলশূন্যতেই শেষ হবে প্রথমার্ধ। কিন্তু বিরতির আগ মুহূর্তে দলকে লিড এনে দেন বোলায়ে দিয়া।

ম্যাচের ৪১তম মিনিটের সময় ক্রেপিন দিয়াত্তার নেয়া শট রুখেই দিয়েছিলেন কাতারের ডিফেন্ডার বোয়েলেম খৌকি। কিন্তু মাটিয়ে পড়ে যাওয়ায় পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি তিনি। সেই সুযোগ নিয়ে নেন বোলায়ে দিয়া। দারুণ এক শটে বল পাঠিয়ে দেন কাতারের জালে। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় সেনেগাল।

দ্বিতীয়ার্ধের খেলা বেশ জমে উঠে। দুদলই আক্রমণ আর পাল্টা আক্রমণ চালাতে থাকে। কিন্তু দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটেই আরো একটি গোল খেয়ে বসে কাতার।

অবশ্য ৭৮তম মিনিটে ব্যবধান কমায় স্বাগতিকরা।

কিন্তু তাতে কোনো লাভ হয়নি। উল্টো ৮৪তম মিনিটে আরো একটি গোল করলে ৩-১ গোল ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে সেনেগাল।