দ্বিমত হতে পারে, মতবিরোধ নেই : ইসি কমিশনার

নির্বাচন কমিশনারদের মধ্যে ‘ভিন্নমত’ থাকলেও মতবিরোধ নেই বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি।

তিনি বলেন, নির্বাচন কমিশন সম্পর্কে নানা প্রকার দ্বিধাদ্বন্দ্বের সংবাদ গণমাধমে প্রকাশ হয়েছে। এ নিয়ে বিভিন্নজন বিভিন্নরকম ছবক দিচ্ছে কমিশনকে। পত্র-পত্রিকায় এমন সংবাদও বেরিয়েছে যে, সিইসি ও আমার মধ্যে মতবিরোধ রয়েছে। কিন্তু আমাদের মধ্যে কোনো রকম মতবিরোধ আছে বলে আমি মনে করি না।

‘বড় নির্বাচনে অনিয়ম হবে না-এমন নিশ্চয়তা দেয়ার আমার সুযোগ নেই’-প্রধান নির্বাচন কমিশনারের দেয়া এমন বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে গণমাধ্যমে পাল্টা বক্তব্য দিয়েছেন পাঁচ সদস্যের কমিশনের চারজন। তারা হলেন, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী । তারা বলেন, সিইসির বক্তব্য পুরোপুরি ব্যক্তিগত। কেননা আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য শপথ নিয়েছি। উনি যে বক্তব্য দিয়েছেন তা কমিশনের বক্তব্য নয়। এ নিয়ে রাজনৈতিক মহলেও সমালোচনা হয়। সিইসির এমন মন্তব্যের পর তাকে ‘সংযত’ হওয়ার পরামর্শ দিয়েছেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার বিদ্যমান পরিস্থিতিতে ইসিতে ‘দ্বন্দ্ব’ কিংবা ‘বিরোধ’ ও সার্বিক বিষয়ে সাংবাদিকদের মাহবুব তালুদকার বলেন, তার মতো অন্য নির্বাচন কমিশনাররাও মনে করেন, এটি সিইসির ব্যক্তিগত অভিমত। কিন্তু আমাদের মধ্যে কোনো রকম মতবিরোধ আছে বলে আমি মনে করি না।

তিনি বলেন, পাঁচ নির্বাচন কমিশনার মিলে একক সত্ত্বা। আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে বলে আমি বিশ্বাস করি। আমরা সকল কমিশনার দেশবাসীকে একটি ভালো নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর। সাংবিধানিকভাবে আমাদের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেতন রয়েছি।

একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে বর্তমান কমিশন বদ্ধপরিকর বলেও জানান তিনি।