নরসিংদীর মনোহরদীতে ৫ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা

নরসিংদীর মনোহরদীতে অভিযান পরিচালনা করে ৫ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার মনোহরদী বাজার এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে এই অভিযান পরিচালনা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নরসিংদী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মনোহরদী উপজেলায় দুপুর ১২টা হতে পরিচালিত অভিযানে ৫ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ২৬ হাজার টাকা প্রশাসনিক জরিমানা করা হয়েছে।

এরমধ্যে মনোহরদী বাজারের নিবারণ মিষ্টান্ন ভান্ডারকে অতিরিক্ত ওজনের মিষ্টির প্যাকেট (২৩০ গ্রাম) ব্যবহার, অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যদ্রব্য সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করায় ১০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। ঘোষ সুইটমিটকে ওজনে কারচুপি করায় ৪ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। মোক্তার ড্রাগ হাউসকে মেয়াদ বিহীন ও মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ করায় ৬ হাজার টাকা জরিমানা করে বর্ণিত ঔষধ ধ্বংস করা হয়। ভাইবোন হোটেলকে অতিরিক্ত ওজনের প্যাকেট ব্যবহার করায় ৩ হাজার টাকা, একই অপরাধে ভাইভাই হোটেল এন্ড সুইটমিটকে ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

অভিযানের সময় অতিরিক্ত ওজনের মিষ্টির প্যাকেট, মেয়াদ বিহীন ও মেয়াদোত্তীর্ণ ঔষধ ধ্বংস করা হয়। এসময় মনোহরদী বাজার এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করে মূল্য তালিকা প্রদর্শন, খাদ্যদ্রব্যের নিরাপদতা ও পণ্যের গুণগত মান নিশ্চিতে করনীয় সম্পর্কে ব্যবসায়ীবৃন্দকে সচেতন করা হয় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ বিষয়ক লিফলেট বিতরণ করা হয়।

মনোহরদী থানা পুলিশ ও স্যানিটারি ইন্সপেক্টর মোঃ শাহনেওয়াজ অভিযানে সহায়তা প্রদান করেন। এসময় বাজারের ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।