নর্থ কোরিয়ার দুই মিসাইল নির্মাতা মার্কিন অবরোধের কবলে

নর্থ কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র নির্মাণ প্রকল্পের নেতৃত্ব ও তদারকির অভিযোগে দেশটির দুই সরকারি কর্মকর্তার বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই দু’জনকে নিয়মিতই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিভিন্ন ছবিতে নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের আশপাশে দেখা যায়।

মার্কিন কোষাগার জানিয়েছে, এই দুই ব্যক্তির নাম কিম জং সিক এবং রি পিয়ং চল। নর্থ কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল কর্মসূচির ‘প্রধান’ বলে এই দু’জনকে চিহ্নিত করা হয়েছে।

এই নিষেধাজ্ঞা অনুসারে, এই দুই কর্মকর্তা যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরণের লেনদেন করতে পারবেন না। বিশেষ করে তাদের যদি কোনো আমেরিকান সম্পদ বা সম্পত্তি থাকে, তার সবটাই বাজেয়াপ্ত করা হবে।

এর আগে গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্রের এক প্রস্তাবে অনুমোদন দিয়ে নর্থ কোরিয়ার ওপর নতুন কিছু নিষেধাজ্ঞা আরোপ করে। নর্থের সাম্প্রতিক দূরপাল্লার মিসাইল পরীক্ষার জবাবে ওই অবরোধগুলো আরোপ করা হয়।নর্থ কোরিয়া-নর্থ কোরিয়ার মিসাইল নির্মাতা

নর্থ কোরিয়া জাতিসংঘের এ পদক্ষেপকে ‘যুদ্ধ শুরুর উদ্দেশ্যে করা কাজ’ বলে অভিহিত করে। একই সঙ্গে বলে, নতুন নিষেধাজ্ঞা পূর্ণাঙ্গ অর্থনৈতিক অবরোধেরই সমতূল্য।

চলতি বছর অনেকগুলো বড় ধরণের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে নর্থ কোরিয়া। মে মাসে বার্তা সংস্থা রয়টার্সের এক অনুসন্ধানে বলা হয়, যুদ্ধাস্ত্র নির্মাতা জ্যাং চ্যান হা’র সঙ্গে কিম জং সিক এবং রি পিয়ং চলকেও কিম জং উন নিজে তার পারমাণবিক কর্মসূচির জন্য বেছে নিয়েছিলেন। বেশিরভাগ পরীক্ষায়ই এদেরকে প্রেসিডেন্ট কিমের সঙ্গে দেখা যায়।