নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে র্যাং কিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সোমবার শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে এনএসইউ শহীদ মিনারে পুস্পস্তাবক অর্পণ এর আয়োজন করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে ২১ শে ফেব্রুয়ারি সকাল ০৭.০০ ঘটিকায় এনএসইউ শহীদ মিনারে পুস্পস্তাবক অর্পণ এর মাধ্যমে কর্মসূচি শুরু হয়। ভোর ৬.২৭ ঘটিকায় জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। মহান ভাষা আন্দোলনের তাৎপর্য তুলে ধরা ও নতুন প্রজন্মের কাছে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের স্মৃতিকে অম্লান করে রাখার লক্ষেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমি গভীর শ্রদ্ধা জানাচ্ছি ভাষা আন্দোলনের অন্যতম পথিকৃত, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতার প্রতি। ১৯৫২ সালের আন্দোলন পরবর্তিতে সবধরনের আন্দোলনের মেরুদণ্ড হিসেবে কাজ করেছে এবং আমাদের স্বাধিনতা সংগ্রামে উৎসাহিত করেছে। এজন্য ভাষা শহীদদের অবদান আমাদের চির কৃতজ্ঞতার সাথে স্মরণ করতে হবে।

উল্লেখ্য যে, আগামী ২২শে ফেব্রুয়ারি, ২০২২ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমী ও একুশে পদক পুরস্কারপ্রাপ্ত প্রখ্যাত কবি ও সাহিত্যিক আসাদ চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ, অধ্যাপক ড. এবিএম রাশেদুল হাসান, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব হিউম্যানিটিস এন্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারি, স্কুল অব হেলথ এন্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, টিভি উপস্থাপক এবং পরিচালক, নর্থ সাউথ ইউনিভার্সিটি, জনাব জামিল আহমেদ, স্টুডেন্ট অ্যাফেয়ার্স অফিসের পরিচালক অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তাবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ।