নর্থ সাউথ ইউনির্ভাসিটিতে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সম্প্রতি আন্তর্জাতিক গণিত দিবস ২০২২ উদযাপন করে। প্রতি বছর ১৪ মার্চ আন্তর্জাতিক গণিত দিবস (আইডিএম) বিশ্বব্যাপী আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হয়। দিনটি অনেক দেশে “π” পাই দিবস হিসাবেও পালিত হয়। গাণিতিক ধ্রুবক “π”-এর প্রথম তিনটি তাৎপর্যপূর্ণ সংখ্যা হল ৩.১৪ যেটি ১৪ মার্চ তারিখের প্রতিনিধিত্ব করতেও ব্যবহৃত হয়। এই উদযাপন গণিতের বিভিন্ন বিষয় প্রসারিত করতে সহয়তা করে। ১৫ মার্চ পর্যন্ত ক্যাম্পাসের শারীরিক উপস্থিতিতে কার্যক্রমে বিধিনিষেধের কারণে, এই প্রোগ্রামে শিক্ষার্থীদের শারীরিকভাবে জড়িত করার জন্য বিশ্ববিদ্যালয় উদযাপনটি ২৪ মার্চ-এ স্থানান্তরিত করে। দিনব্যাপী র্যাশলি, গণিত প্রতিযোগিতা, শিক্ষার্থীদের সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালিত হয়। সকালে বর্ণাঢ্য র্যা লির মধ্য দিয়ে শুরু হয় উৎসব। র্যািলির পর একটি গণিত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় যেখানে বিভিন্ন বিষয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিকেলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. লায়েক সাজ্জাদ আন্দাল্লাহ।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউর প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সের ডিন প্রফেসর ড. জাবেদ বারী।

এনএসইউর গণিত ও পদার্থবিদ্যা বিভাগের চেয়ারম্যান ড. মোঃ সাহাদেত হোসেনের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “গণিত সব বিজ্ঞানের চাবিকাঠি। গণিত, দর্শনের মতো, এমন একটি ক্ষেত্র যা প্রায় সমস্ত অন্যান্য শাখায় ব্যবহৃত হয়”। এই অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি গণিত ও পদার্থবিদ্যা বিভাগকে ধন্যবাদ জানান। অধ্যাপক এম. ইসমাইল হোসেন প্রো-ভাইস-চ্যান্সেলর, এনএসইউ এবং অধ্যাপক জাভেদ বারী, ডিন, এসইপিএস, এনএসইউ গণিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের উষ্ণ অভিনন্দন জানিয়েছেন।

বিশেষ অতিথি প্রফেসর এল .এস. আন্দাল্লাহ, “প্রকৌশল ও প্রযুক্তিতে গণিত” বিষয়ে শিক্ষার্থীদের জন্য একটি তথ্য এবং প্রেরণামূলক বক্তৃতা দিয়েছেন।

অনুষ্ঠানে গণিত প্রতিযোগিতার তিন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। প্রফেসর ড. মোঃ মামুন মোল্লা, গণিত ও পদার্থবিদ্যা বিভাগ, এনএসইউ, অনুষ্ঠানটি আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠান শেষে এনএসইউএসএস ক্লাবের সদস্যরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে সিনিয়র শিক্ষক ড. মুহাম্মদ আসাদ উজ জামানের লেখা ও সুর করা গণিতের ওপর একটি গান পরিবেশন করা হয়।

সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠানটি এনএসইউর গণিত ও পদার্থবিদ্যা বিভাগের দুই ফ্যাকাল্টি সদস্য ড. প্রীতম নাগ এবং মিজ আফরোজা পারভিন সঞ্চালনা করেন।