নিউইয়র্কে সহিংসতা রোধে পাঁচটি বিলে গভর্নর ক্যাথির সই

নিউইয়র্কে পারিবারিক সহিংসতা ও নির্যাতনের হার ক্রমেই বাড়ছে। এই নির্যাতন প্রতিরোধের পাশাপাশি নির্যাতনের শিকার ব্যক্তিদের সুরক্ষা দিতে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল সম্প্রতি পাঁচটি বিলে সই করেছেন।

বিলে সইয়ের পর তিনি বলেছেন, পারিবারিক সহিংসতা বন্ধ হওয়া প্রয়োজন। পাশাপাশি যারা পারিবারিক নির্যাতনের শিকার হবেন, তারা যাতে সুরক্ষিত থাকতে পারেন, সেই ব্যবস্থাও নেওয়া হবে। যারা এসব ঘটনা ঘটাচ্ছেন, তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন গভর্নর।

মূলত যৌন নির্যাতন ও সহিংসতা রোধে গভর্নর যে পাঁচটি বিল সাইন করেছেন, এর মধ্যে নির্যাতিত ব্যক্তির সামাজিক অধিকার রক্ষার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। তার স্বাস্থ্যসেবা দেওয়া ও অধিকার সুরক্ষার বিষয়টিও গুরুত্বারোপ করা হয়েছে। আগ্নেয়াস্ত্র বাজেয়াপ্ত করার বিধানও রাখা হয়েছে। অনেক সময় দেখা যায়, নির্যাতনের শিকার অনেক মানুষ পরিবার ছেড়ে চলে যায়, ভয়ে আইনের আশ্রয় নিতেও পারে না। তাদের সুরক্ষা দেবে এসব বিল।

পারিবারিকভাবে কোনো মানুষ নির্যাতনের শিকার হলে তার ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করার প্রয়োজন হয়। এ জন্য নির্যাতিত ব্যক্তি বোর্ড অব ইলেকশনের কাছে আবেদন করে তার ব্যক্তিগত সব তথ্য গোপন রাখার অনুরোধ করতে পারেন। অনেকেই মনে করেন, নির্যাতনকারী তার তথ্য পেলে তাকে আবার নির্যাতন করতে পারেন। এ ছাড়া নানা ধরনের আতঙ্ক থাকে। সেসব আতঙ্ক থেকে রক্ষা পেতে নির্যাতিত ব্যক্তিরা তথ্য গোপন রাখতে পারবেন।

বিয়ে করার পর সাধারণত স্বামী-স্ত্রী একই বাড়িতে থাকেন। তবে দুজন মিলে বাসার সব বিল শেয়ার করে পরিশোধ করেন। কেউ যদি সহিংসতার কারণে বাসা থেকে বের যান বা তাকে বের করে দেওয়া হয়, তাহলে পরে আর ভাড়া কিংবা বিল পরিশোধ করতে হবে না। নির্যাতিত ব্যক্তি স্বাস্থ্যসেবা পাবেন। এ জন্য কারও ইন্স্যুরেন্স না থাকলে সেটি যাতে পান, সে ব্যাপারে ব্যবস্থা করার বিধান রাখা হয়েছে।

বিলে আগ্নেয়াস্ত্র ব্যবহারের বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নির্যাতিত ব্যক্তি যদি আগ্নেয়াস্ত্র ব্যবহার করেন, তাহলে তার অস্ত্রের বিষয়ে আদালত খোঁজখবর নিতে পারেন। তা বাজেয়াপ্ত করারও আদেশ দিতে পারেন।