নিজ দেশে তৈরি যুদ্ধবিমান উদ্বোধন করলো ইরান

একটি নতুন যুদ্ধবিমান উদ্বোধন করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানী বলেছেন, তেহরানের সামরিক শক্তি কেবল তার শত্রুদের বিরুদ্ধে প্রয়োগ করা হবে এবং এগুলো তৈরি করা হচ্ছে ‘স্থায়ী শান্তি’ প্রতিষ্ঠার জন্য।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, রুহানী নতুন চতুর্থ প্রজন্মের ‘কাউসার’ যুদ্ধবিমানের ককপিটে বসে আছেন এমন দৃশ্য মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচার করা হয়।

রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো বলছে, নতুন বিমানে ‘উড়বার উন্নত প্রযুক্তি’, মাল্টিপারপাস রাডার রয়েছে এবং প্রথমবারের মত শতভাগ দেশীয় প্রযুক্তিতে তারা এই বিমানটি তৈরি করেছে।

কাউসারের পরীক্ষামূলক উড্ডয়নের ফুটেজ বিভিন্ন রাষ্ট্রীয় মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে প্রতিরক্ষা প্রদর্শনী থেকে কাউসারের ছবি সরাসরি সম্প্রচারের সময় যুদ্ধবিমানটি রানওয়েতে দৌড় শেষে উড়বার ঠিক আগ মুহূর্তে সেটি দেখানো বন্ধ করে অন্য দৃশ্য সম্প্রচার শুরু হয়।

শনিবার প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি প্রথমবার তাদের নতুন যুদ্ধবিমান তাদের বহরে যোগ করা ঘোষণা দিয়ে বলেছিলেন, এটি বুধবার উদ্বোধন করা হবে।

হাতামি বলেন, তাদের প্রতিরক্ষা কর্মসূচি ইরাকের সঙ্গে তাদের আট বছরব্যাপী যুদ্ধের সময় ক্ষেপণাস্ত্র হামলার শিকার হওয়ার স্মৃতি এবং ইসরাইলের পুনঃপুন হুমকির দ্বারা প্রভাবিত।