নির্বাচনী প্রচারণায় বিএনপির না থাকার কারণ জানালেন কাদের

একাদশ জাতীয় নির্বাচনের বাকি আর ৩ মাসেরও কম সময়। কিন্তু প্রচারণায় নেই দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। অন্যদিকে, প্রচারণা এবং সাংগঠনিক ভীত দৃঢ় করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগ। এরই মধ্যে তৃণমূলকে সংগঠিত করতে দলের সাধারণ সম্পাদকের নেতৃত্বে দলটি সিলেট, উত্তরবঙ্গ ও চট্টগ্রাম-কক্সবাজারসহ ৩টি সফর। সঙ্গে ঢাকায় সপ্তাহব্যাপী গণসংযোগের পঞ্চম দিন আজ।

এ পরিস্থিতিতে বিএনপি কেন মাঠে নেই? প্রশ্ন করা হলে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন: বিএনপি তাদের দলের অভ্যন্তরীণ কোন্দলের কারণেই নির্বাচনী প্রচারণায় নামতে পারছে না। নির্বাচনী মাঠ সবার জন্য উন্মুক্ত, কারো কোন জায়গায় বাধা নেই বলে জানান তিনি।

যোগ করেন: তাদের কোথাও বাধা দেওয়া হচ্ছে না। কোন্দোলের কারণেই তারা মাঠে নেই। তারা নাকি জাতীয় ঐক্য করবে। প্রশ্ন হলো,’ যাদের দলের ভিতরেই ঐক্য নেই, তারা কিভাবে জাতীয় ঐক্য করে।শুক্রবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল’র অক্টোবর সেবা মাসের র‌্যালিতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এ সময় তিনি মন্তব্য করেন কমনওয়েলথ সচিব প্যাট্রেসিয়া স্কটল্যান্ডের মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে লেখা চিঠি প্রসঙ্গেও। তিনি বলছেন: এটা তাদের (বিএনপি) অভ্যন্তরীণ বিষয়। এটা নিয়ে আমরা মাথা ঘামাচ্ছি না।

চিঠিতে কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তার স্পষ্ট ধারণা থাকার কথা জানিয়ে লেখেন: আমি আশা করছি একাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সেই সঙ্গে তিনি বিএনপিকে নির্বাচন বর্জন না করে নির্বাচনে অংশগ্রহণ করার জন্য উৎসাহ দেন।

এসময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও একবার জানান এ মাসের (অক্টোবর) শেষেই নির্বাচনকালীন সরকার গঠিত হবে। এবং সংসদে প্রতিনিধিত্ব নেই এমন কেউ সেখানে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবে না।