নেত্রকোণা মদনে কম্বাইন হারভেস্টার শ্রমিক সংকট দূর করবে

নেত্রকোণা মদনে চলতি রোপা আমন মৌসুমে শুরু হয়েছে ধান কাটা।একই জমিতে রোপা আমন ধান রোপনের পর কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) দিয়ে কর্তন শুরু হয়েছে।

কৃষি বিভাগ বলছে যান্ত্রিকনির্ভর হলে শ্রমিক সংকট থাকবেনা। যন্ত্রের ব্যবহারের ফলে উৎপাদন খরচ কমে যাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে। প্রতি বছর আমাদের হাওর অঞ্চলে ধান কাঁটার মৌসমে দেখা দেয় শ্রমিক সংকট। এতে অনেক জমিতে

আগাম পানি এসে কৃষকরা ক্ষতিগ্রস্থ হতাশায় থাকেন।
এ সব যান্ত্রিক মেশিন তৈরি হওয়ায় কম খরচে কৃষকরা ফলন ভালো পাচ্ছেন। সাম্প্রতিক ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষিতে উৎপাদন খরচ অনেক বেড়েছে। কৃষক সামাদ বলেন,সরকারি ভাবে হাইব্রিড বীজ উৎপাদন ও কৃষক পর্যাযে কম মূল্যে বিতরণ করলে উৎপাদন কয়েকগুণ বেড়ে যাবে।

তিনি আরও বলেন যান্ত্রিককরণের কারণে খরচ কমে গেছে। জমিতে ফলন ভাল হয়েছে। আগে যে জমিতে কাঠা প্রতি ৪-৫ মণ ধান পাওয়া যেত, এখন এসব জমিতে ৭-৮ মণ ধান উৎপাদন হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার মোঃ হাবিবুর রহমান জানান, এবছর বিভিন্ন জাতের ব্রি ধান ও হাইব্রিড ধান কৃষকরা চাষাবাদ করেছেন। আমন ধান চাষে এবছর অনুকুল পরিবেশে ও পোকা মাকড়ের আক্রমন কম থাকায় বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি কৃষক যান্ত্রিকীকরনের মাধ্যমে এবছর অনাবাদি জমিতে চাষাবাদ বৃদ্ধি ও ফসলের উৎপাদন বেশি পাচ্ছে।

এ বছর মদন উপজেলা রোপা আমন ধানের চাষাবাদের জমির পরিমানের লক্ষ্যমাত্রা ছিল (৯৮০০)নয় হাজার আটশত হেক্টর জমি, আবাদ হয়েছে (১০,৫৫০) দশহাজার পাঁচশত পঞ্চাশ হেক্টর জমি।