নেত্রকোনা মদনে সরিষা চাষে লাভবান কৃষক

হাওর হিসেবে খ্যাত নেত্রকোনা জেলা মদনের মাঠিতে এবার সরিষা চাষে লাভবান হবে কৃষক।

উপজেলার কৃষকরা এখন সরিষা চাষের দিকে ঝুঁকে
পড়ছে। এ ছাড়া কৃষি অফিস থেকে ও সরিষা চাষে উদ্বুদ্ধ করা হয়েছে চাষিদের। ফলে উপজেলার বিভিন্ন স্হানের সবুজের সমারোহ হাতছানি দিচ্ছে মনোমুগ্ধকর হলুদ রঙের সরিষা ফুলের। ফুলে ফুলে শোভা পাচ্ছে সরিষার মাঠ।
কৃষি অফিস সূত্রে জানা যায়, সরিষা চাষিদের সর্বাত্নক পর্রামশ দেওয়া হযেছে চাষীদের।

অন্য দিকে চাষীরা বলছে, সরিষা চাষ করে তারা লাভবান। কারন সরিষা উওোলণ করে সময় মত ধান চাষ করতে পারছে কৃষক। এতে তারা অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে। সরিষা চাষে কৃষকরা কৃষি অফিস হতে বীজ ও সার পাচ্ছেন। আর চাষাবাদের অন্যান্য ফসলের চেয়ে খরচ ও শ্রম কম লাগে।

এদিকে সরিষার ফুল চাষী ও লোকজনের কাছে আকর্ষণীয় হওয়ায় অনেকে সখের বশেও আবাদ করছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে গত মৌসমে উপজেলার ২০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। এবার সরিষার আবাদ বেড়ে দাঁড়িয়েছে ১০০০ হেক্টর জমিতে। যা গত বছরের চেয়ে চারগুন বেশি। ফসল ভালো হওয়ায় এতে উৎপাদন হবে (প্রায়) ১০০০ হাজার মেট্রিকটন সরিষা, যার বাজার মূল্য ১২ কোটি টাকা।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, জানান উপজেলায় এবার অন্যান্য মৌসুমে চেয়ে সরিষার আবাদ বেশি হয়েছে। কৃষি বিভাগ থেকে মাঠের চাষীদের পর্রামশ ও সরকারি সহায়তায় দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, কৃষকের তৈল এর চাহিদা মেটাবেও জ্বালানি হিসেবে সরিষার গাছ কাজে লাগবে, চাষীরা অল্প সময়ের মধ্যে সরিষা ফসল উওোলণ করে ধান চাষ করতে পারছে,এতে কৃষক লাভবান হচ্ছে।