নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

সেমিফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। সাফ অনূর্ধ্ব-১৫ বালিকা চ্যাম্পিয়নশিপে নেপালের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচটি ছিল গ্রুপসেরা হওয়ার। ড্র করলেই লক্ষ্য পূরণ হতো বাংলাদেশের কিশোরীদের। তবে ড্র নয়, জয়ের ধারা বজায় রেখেই লাল-সবুজ কিশোরীরা হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন।

সোমবার ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ ৩-০ গোলে হারিয়েছে নেপালকে। গোল করেছেন তহুরা খাতুন, মারিয়া মান্দা ও সাজেদা খাতুন। প্রথমার্ধের ইনজুরি সময়ে করা স্ট্রাইকার তহুরা খাতুনের গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে বাংলাদেশ।

প্রথম গোলের উৎস ছিলেন অধিনায়ক মারিয়া মান্দা। মারিয়ার কর্নার ধরে আবার তাকেই পাস দিয়েছিলেন শামসুন্নাহার। মারিয়া গোলমুখে ক্রস নিলে তহুরা হেডে বল পাঠান নেপালের জালে।

বাংলাদেশের মেয়েরা ব্যবধান দ্বিগুণ করে ৫১ মিনিটে। ডান দিক দিয়ে ঢুকে তহুরা ক্রস নিলে তা প্রতিহত করার চেষ্টা করেন নেপালি এক ডিফেন্ডার; কিন্তু তার হেড গিয়ে পড়ে মারিয়ার সামনে। মারিয়া বাঁ পায়ে দর্শনীয় এক শটে গোল করে ব্যবধান ২-০ করেন।

৬৭ মিনিটে ৩-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। নিজেদের সীমানা থেকে লম্বা পাস থেকে গোল করেন সাজেদা। বলটি ক্লিয়ার করতে পারেননি নেপালি ডিফেন্ডার। তিনি সাজেদাকে আটকিয়ে গোলরক্ষককে সুযোগ করে দিতে চেয়েছিলেন বল ধরার। কিন্তু সাজেদা বল ছোঁ মেরে নিয়ে আগুয়ান গোলরক্ষকের পাস দিয়ে প্লেসিয়ে কাঁপান নেপালের জাল।

দিনের প্রথম ম্যাচে ভুটানকে ১-০ গোলে হারিয়ে এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। বাংলাদেশ বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় সেমিফাইনালে পেলো ভুটানকে। ১৬ আগস্ট ফাইালের ওঠার লড়াইয়ে ভুটানের মুখোমুখি হবে মারিয়া-তহুরারা। অন্য সেমিফাইনালে ভারত খেলবে নেপালের বিরুদ্ধে।