নোট রেখে ব্যাংক থেকে আড়াই লাখ রুপির কয়েন ডাকাতি!

গুজবে বিশ্বাস করে ব্যাংক থেকে শুধুমাত্র কয়েন লুট করল তিন ডাকাত। জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে এই তথ্য স্বীকার করেছে দুষ্কৃতকারীরা।

ধৃত তিনজন আদতে দিল্লি পরিবহণ নিগম বাস ডিপোর পরিচ্ছন্নকর্মী ও গুদামরক্ষক, যে অফিস চত্বরের মধ্যেই রয়েছে সিন্ডিকেট ব্যাংকের সংশ্লিষ্ট শাখাটি। গত মঙ্গলবার সন্ধ্যায় ঘটনার ১২ ঘণ্টা পরে তাদের গ্রেপ্তার করে পুলিশ। ধৃতদের থেকে ৪৬টি পলিথিন ব্যাগে পাঁচ ও দশ টাকার কয়েন মিলিয়ে মোট ২ লক্ষ ৩০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ‘ দুষ্কৃতকারীরা জানিয়েছে যে, বাজারে ছাড়া নতুন ২০০০ টাকার নোটের মধ্যে চিপ বা জিপিএস-এর ব্যবস্থা রাখা হয়েছে বলে তারা শুনেছিল। এর সাহায্যে সহজে নোটের হদিশ করা যায় বলে তাদের ধারণা হয়। এই কারণে তারা শুধু কয়েন চুরি করবে বলে ঠিক করে। ‘

গোয়েন্দাদের প্রশ্নের জবাবে তিন দুষ্কৃতকারী আরও জানিয়েছে, সম্প্রতি বেশ কিছু ক্রাইম থ্রিলার সিনেমা দেখার পরেই ব্যাংক ডাকাতির ফন্দি আঁটে। রাতে ব্যাংকের একটি জানালার গ্রিল কেটে তারা ভিতরে প্রবেশ করে। পরের দিন সকালে অফিসে প্রবেশের সময় ভাঙা জানলাটি নজরে পড়ে এক কর্মীর।
খবর দেওয়া হয় পুলিশে।

ডিসিপি (পশ্চিম) মিলিন্দ ডম্বর জানিয়েছেন, সিসিটিভি ক্যামেরা ফুটেজে দুই মখোশারীকে দেখা গিয়েছিল, যাদের একজনের বাঁ কব্জিতে R অক্ষরটি উল্কি করা ছিল। যেহেতু বাস ডিপোর দিকের জানলা কাটা হয়েছিল, তাই পরিবহণ নিগমের কর্মীদের জেরা করেন গোয়েন্দারা। হাতের উল্কি দেখে তাঁদের মধ্যে রাহুল নামে বছর একুশের এ কর্মীকে শনাক্ত করে পুলিশ। তার কথার সূত্র ধরেই গ্রেপ্তার করা হয় আর এক রাহুল এবং অনুজকে আটক করা হয়। তারা সকলেই উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের বাসিন্দা। ধৃতদের আপাতত বিচারবিভাগীয় হেফাজতে রাখা হয়েছে।-এইসময়