পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

পঞ্চগড়ের তেঁতুলিয়া বাংলাবান্ধা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর গুলিতে আইনুল হক (৩২) নামের এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।

বুধবার (১ নভেম্বর) ভোরে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ এলাকার ৪৪৮ নম্বর পিলারের ভারতের অভ্যন্তরে ফাঁসিদেওয়া ক্যাম্পের ফকিরগঞ্জ গ্রাম সীমান্তে এ ঘটনা ঘটে। নিহত আইনুল হক দক্ষিণ কাশিমগঞ্জ এলাকার আকবর আলীর ছেলে। তিনি ভারতীয় গরু চোরাকারবারি ব্যবসায়ী ছিলেন।

স্থানীয় ও পরিবার সূত্রে জানা য়ায়, মঙ্গলবার রাতে স্থানীয় কয়েকজনের সঙ্গে সে গরু আনতে ভারতীয় সীমান্তে যায়। এরপর ভোর রাতে গুলির শব্দ পান পরিবারসহ স্থানীয়রা। এদিকে, রাতেই আইনুলকে পরিবারের সদস্যরা দেখতে না পেয়ে খোঁজাখোঁজি শুরু করে। পরে ভোরের দিকে ওই সীমান্ত এলাকায় ভারতের অভ্যান্তরে বিএসএফের গুলিতে আইনুলের মৃত্যুর বিষয়টি জানতে পারে।

এ ঘটনার পর ভারতের ফাঁসিদেওয়া থানা এলাকার বিএসএফ সদস্যরা মরদেহটি উদ্ধার করে ভারতের অভ্যন্তরে নিয়ে যায়।

বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কুদরত-ই-খুদা মিলন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, যেহেতু বিএসএফ মরদেহ নিয়ে গেছে, অতএব আইনি প্রক্রিয়া ছাড়া দুই-একদিনে মরদেহ দেশে আসার কোনো সুযোগ নেই। পরিবারের দাবিতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মাধ্যমে ভারতে যোগাযোগের চেষ্টা চলছে।

বিষয়টি নিশ্চিত করে প গড়-১৮ বিজিবির অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল যুবায়েদ হাসান সাংবাদিকদের বলেন, বিজিবির পক্ষ থেকে বিএসএফের সঙ্গে পতাকা বৈঠকের জন্য চিঠি পাঠানো হয়েছে। পাশাপাশি আইনি প্রক্রিয়াও চলমান রয়েছে।