পঞ্চগড়ে চার বারের সংসদ সদস্য সুজন, প্রথম বারের মতো নাঈমুজ্জামান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়—২ আসনে (বোদা ও দেবীগঞ্জ) জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন টানা চতুর্থবারের মতো নৌকা প্রতীকে জয়ী হয়েছেন। পঞ্চগড়—১ আসনে (সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী) জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাঈমুজ্জামান ভূইয়া প্রথমবারের মতো দলের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

রোববার (৭ জানুয়ারি) রাত সোয়া ১০টার দিকে পঞ্চগড়ের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম ভোট গণনা শেষে বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে জানা যায়, পঞ্চগড়—১ আসনে নাঈমুজ্জামান ভূইয়া নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ২৪ হাজার ৭৪২ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট ট্রাক প্রতীক নিয়ে পেয়েছেন ৫৭ হাজার ২১০ ভোট।

নাঈমুজ্জামান ভূইয়া প্রথমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। সেই সঙ্গে তিনি নতুন মুখ হিসেবে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন। এর আগে তিনি এটুআই প্রকল্পের জনপ্রেক্ষিত কর্মকর্তা হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত ছিলেন। এ ছাড়া তিনি আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক উপ—কমিটি এবং তথ্য ও গবেষণা বিষয়ক উপ—কমিটির সহসম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

এখানে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মশিউর রহমান ১ হাজার ৩৯৯ ভোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের সিরাজুল ইসলাম ১ হাজার ৪৮১ ভোট, বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) আবদুল ওয়াদুদ ১ হাজার ৩৭১ ভোট এবং মুক্তিজোটের প্রার্থী মো. আব্দুল মজিদ ৭৪৩ ভোট পেয়েছেন। মোট ৪ লাখ ৩৬ হাজার ৯২৩ জন ভোটারের মধ্যে ১ লাখ ৯২ হাজার ৫৭৯ জন ভোটাধিকবার প্রয়োগ করেছেন। এ আসনে প্রাপ্ত ভোটের হার ৪৪ দশমিক শূন্য ৮।

অপর দিকে পঞ্চগড়—২ আসনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৮১ হাজার ৭২৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী লুৎফর রহমান পেয়েছেন ৭ হাজার ৬২৭ ভোট। এ আসন থেকে নূরুল ইসলাম এবার নিয়ে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। নূরুল ইসলাম ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী হিসেবে অংশ নিয়ে পরাজিত হয়েছিলেন। এরপর ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি।

পঞ্চগড়—২ আসনে তৃণমূল বিএনপির আবদুল আজিজ ৪ হাজার ৪২০ ভোট এবং বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) আহমাদ রেজা ফারুকী ৪ হাজার ৪৭০ ভোট পেয়েছেন। মোট ৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন ভোটারের মধ্যে ২ লাখ ৭ হাজার ২৫০ জন ভোটাধিকবার প্রয়োগ করেছেন।