পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শীতে কাবু জনজীবন

সর্বোত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় শীতে কাবু জনজীবন। ঘন কুয়াশা আর সূর্যের লূকোচুরিতে বেড়েছে শীতের তীব্রতা। প্রচণ্ড শীতের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। শীতের প্রকোপে অসহায় হয়ে দিনপাত করছে ছিন্নমূল মানুষেরা। দেশের উত্তর জনপদের সর্বশেষ উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া।

হিমালয়ের অনেক কাছে হওয়ায় এখানে শীতের তীব্রতা প্রতি বছরই বেশি হয়। কিন্তু এবার যেন শীত একটু বেশি দাপুটে। ডিসেম্বরের শুরুতে শীতের তীব্রতা শুরু হলেও মাসের শেষ থেকে অসহনীয় অবস্থার সৃষ্টি হয়েছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রায় হাঁড় কাঁপাতে শুরু করেছে এই উপজেলায়। মাঘের শুরুতেই ৯ ডিগ্রির নিচে হাবুডুবু খাচ্ছে তাপমাত্রা।

মঙ্গলবার (১৮ জানুয়ারি ২০২২) তাপমাত্রা রেকর্ড ধরা হয়েছে সর্বনিম্ন ৯ দশমিক ৮ ডিগ্রি এবং সর্বোচ্চ ২৩ দশমিক ৬ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। গত শুক্রবার (১৪ জানুয়ারি) রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস এবং শনিবার (১৫ জানুয়ারি) ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

এর আগে কয়েকদিন তাপমাত্রা বাড়ার পর মাঘের শুরুতেই তাপমাত্রা কমতে শুরু করায় শীতে দুর্ভোগ পোহাচ্ছেন দেশের এই সীমান্তঘেষা উপজেলার প্রান্তিক জনপদের মানুষ।

উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের চৌধুরীপাড়া গ্রামের ৯০ বছর বয়সী আবুল হোসেন বলেন, গত কয়েকদিন আগে তেমন ঠান্ডা না থাকলেও মাঘ পড়ার পর থেকে প্রচন্ড ঠান্ডা। গরম কাপড় পড়লেও ঠান্ডা দূর হচ্ছে না।

মহানন্দায় পাথর উত্তোলনকারী রবিউল ইসলাম বলেন, বরফ গলা নদীর পানি এমনিতেই ঠান্ডা। তার মধ্যে হঠাৎ করে তীব্র শীত। যার কারণে কাজে যেতে কষ্ট হচ্ছে। কাল থেকে ঘরে বসে আছি।

প্রচন্ড শীতের কারণে চা বাগানের গাছের পরিচর্যা করতে দুর্ভোগ পোহাতে হচ্ছে চা শ্রমিকদের। তারা জানান, ভাই কদিন ধরে বরফের মতো ঠান্ডা। বাগানে গাছের ছাটাই করতে গিয়ে হাত-পা অবশ হয়ে আসে। তাই কয়েকদিন ধরে কাজে যেতে পারছি না।

এদিকে বেড়েছে শীতজনিত নানা ব্যাধি। হাসপাতাল, ক্লিনিকগুলোতে জ্বর-সর্দি, কাশি, অ্যাজমা, সাইনোসাইটিস, ইসনোফিলসহ বিভিন্ন শীতজনিত রোগীর ভিড় জমাতে লক্ষ্য করা গেছে। শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চিকিৎসকরা রোগীদের স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দিচ্ছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, ‘হঠাৎ করেই তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমে এসেছে ১০ এর নিচে। মঙ্গলবার(১৮জানুয়ারি) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্বনিম্ন ৯ দশমিক ৮ ডিগ্রি এবং সর্বোচ্চ ২৩ দশমিক ৬ডিগ্রি। গত চারদিন থেকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ এর মধ্যে রেকর্ড করা হচ্ছে। আগামী ২১ জানুয়ারির পর তাপমাত্রা বাড়ানোর সম্ভাবনা রয়েছে। এর আগে ৮ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই থাকবে বলে জানিয়েছেন তিনি।