পঞ্চগড়ে নৌকা ডুবির ঘটনায় গ্রেপ্তার-২

ছয় মাস আগে পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ার ঘাটের করতোয়া নদীতে নৌকা ডুবির ঘটনায় ঘাট ইজারাদার ও মাঝিকে গ্রেফতার করেছে বোদা থানা পুলিশ।

মঙ্গলবার (১৪ মার্চ) আসামি ঘাট ইজারাদার আব্দুল জব্বার ও ঘাটের মাঝি (চালক) বাচ্চু মিয়াকে গ্রেফতার করে পরের দিন আদালতের মাধ্যমে জেলাহাজতে পাঠানো হয়েছে।

জানা যায়, ঢাকার স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ঘাট ইজারাদার ও দুইজন মাঝিসহ তিনজনের বিরুদ্ধে গত ২৭ ফেব্রæয়ারি নৌপরিবহন অধিদপ্তরের মুখ্য পরিদর্শক শফিকুর রহমান বাদী হয়ে একটি মামলাটি দায়ের করে। মামলায় ঘাট ইজারাদার আব্দুল জব্বার, মাঝি বাচ্চু মিয়া ও মাঝি রবিউল ইসলামকে আসামি করা হয়েছে। আদালত আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

মামলা সূত্রে জানা গেছে, আসামিদের বিরুদ্ধে নৌযানের আকার ও আকৃতি বিবেচনায় ধারণক্ষমতার বেশি যাত্রী বহন, নৌযানের বৈধ রেজিস্ট্রেশন ও সার্ভে সনদ না থাকা, নৌযানে সনদধারী মাস্টার, সুকানী, চালক, গ্রিজার না রেখে নৌযান চালানো, ইজারা চুক্তি মোতাবেক নিরাপত্তা সামগ্রী ও জীবন রক্ষাকারী সরঞ্জাম না রাখা এবং চালকের অদক্ষতাকে দায়ী করে মামলা দায়ের করা হয়েছে।

বোদা থানার তদন্ত অফিসার বিষয়টি নিশ্চিত করে বলেন, ঢাকায় মামলা করা হয়েছে। আমাদের থানায় ওয়ারেন্ট কাগজ এলে সেই প্রেক্ষিতে দুই জন আসামীকে গ্রেপ্তার করা হয় এবং পরের দিন আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২৫ সেপ্টেম্বর পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ার ঘাটে করতোয়া নদীতে নৌকা ডুবির ঘটনায় ৭১ জনের মৃত্যু হয়। ওই ঘটনায় নৌ পরিবহন মন্ত্রণালয়ের একটি তদন্ত টিম তদন্তে আসে। এরপর নৌ দুর্ঘটনার ৬ মাস পর নৌ পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে মামলা দায়ের করা হয়।