পটুয়াখালীর কলাপাড়ায় মুক্তিযোদ্ধা ও চারটি সংখ্যালঘু পরিবারের জমির দখল

পটুয়াখালীর কলাপাড়ায় প্রয়াত মুক্তিযোদ্ধা রমেশ চন্দ্র হালদারসহ তার অপর তিন ভাইয়ের ৪০ বছরের দখলীয় দেড় একর কৃষি জমি দখলের তান্ডব চালাচ্ছে একটি ভূমিদস্যু মহল। অন্তত টানা ছয়দিন-ছয় রাত ধরে চলছে এই দখল তান্ডব কার্যক্রম।

পৌরশহরের সীমান্তে নাচনাপাড়ায় খেপুপাড়া মৌজার এসএ ২৬৪ নম্বর খতিয়ানের ৫৩৭ নং দাগের ওই জমির শ্রেণী পরিবর্তণ করে রোপন করা হয়েছে কলাগাছ। অস্থায়ীভাবে ঘরের কাঠামো দাড় করিয়েছে এই মহলটি। কয়েক কোটি টাকার এই সম্পত্তি রক্ষায় সংখ্যালঘু চারটি পরিবারের সদস্যরা ঘুরছেন প্রশাসনসহ বিভিন্ন দ্বারে দ্বারে। আর এ ঘটনায় প্রতিকার চেয়ে বুধবার (২৭ মার্চ) বেলা ১১ টায় কলাপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে এসব পরিবারের সদস্যরা।

লিখিত বক্তব্য পাঠের মাধ্যমে প্রয়াত মুক্তিযোদ্ধা রমেশ চন্দ্র হালদারের ভাই দুলাল চন্দ্র হালদার জানান, স্থানীয় ভূমিদস্যু রুহুল আমিন ও ইব্রাহিম নামের ব্যক্তিরা সশস্ত্র ক্যাডার জড়ো করে জমিতে দখল তান্ডব চালাচ্ছে। এ ঘটনায় কলাপাড়া থানায় প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। এরপর থেকে পুলিশ কয়েকদফা গিয়ে কাজ বন্ধ করে দেয়। কিন্তু পরক্ষণেই আবার দিন-রাতে চলছে জমির ধরন পরিবর্তন।

দুলাল হালদার জানান, তারা এখন জমির ধারেকাছেও যেতে পারছেন না। এমনকি দেশত্যাগেও হুমকি দেওয়া হচ্ছে তাদের। কয়েক কোটি টাকা মূল্যের এই জমি রক্ষায় তারা প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

এব্যাপারে অভিযুক্ত রুহুল আমিনের সঙ্গে মুঠো ফোনে কথা হলে তিনি জানান, তাদের অভিযোগ সম্পুর্ণ মিথ্যা ও বানোয়াট। তবে কলাপাড়া থানার ওসি মো: আলী আহম্মেদ জানান, অভিযোগের প্রেক্ষিতে বিবাদী পক্ষের লাগানো ড্রেজারের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।