পটুয়াখালীর কলাপাড়ায় ঘূর্ণিঝড় শঙ্কা, প্রস্তুত সাইক্লোন শেল্টার

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিন্মচাপের প্রভাবে এরই মধ্যে পায়রা সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এটি আরো ঘনিভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিনত হওয়ার কথা জানাচ্ছে আবহাওয়া অফিস। ফলে ঝুকিপূর্ণ এলাকার জনসাধারণের জান মাল নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার লক্ষে ১৫৫ টি আশ্রয় কেন্দ্র ও ২০ টি মুজিব কিল্লা প্রস্তুত করেছে জেলা প্রশাসন।

এছাড়াও দুর্যোগকালীন ব্যবহার উপযোগী কিটসই একাধিক ভবন চিহ্নত করেছেন সংশ্লিষ্টরা। আর প্রতিকূল আবহাওয়ায় খাদ্য ও শুকনা খাবার মজুদ রাখার বিষয়টি নিশ্চিত করেছে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। দুর্যোগ মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে ৩১শ ৬০ জন স্বেচ্ছাসেবকে প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে ১০ ফুট উচ্চতার জলচ্ছাস হওয়ার বার্তায় ঝুকিপূর্ণ এলাকার বাসীন্দাদের মধ্যে শঙ্কা তৈরি হয়েছে। লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন বলেন, আমার এলাকায় ১৪ টির বেশি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হয়েছে। কিন্তু জলচ্ছাস হলে তার ইউপির মুন্সিপাড়া এবং মেরাউপাড়া এলাকায় বেড়িবাধের ভাঙ্গা অংশ দিয়ে পানি প্রবেশের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আর প্লাবিত হলে লবন পানির প্রভাবে অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হবেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম জানান, দুর্যোগ মোকাবিলায় জেলা প্রশাসনের নির্দেশনায় আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। কন্ট্রোল রুম,মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি ঝড়ে গাছ উপড়ে পড়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ হলে দ্রæত গাছ অপসারনের জন্য আলাদাভাবে ফায়ারব্রিগেড এবং স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হবে।

এছাড়াও দুর্যোগ কালীন সময়ে আশ্রয়ন কেন্দ্রে নিরাপদে আসা মানুষদের জন্যও আমরা সব রকম প্রস্তুতি সম্পূর্ণ করেছি। তবে সকলকে সচেতন হওয়ার কথা জানিয়েছেন তিনি।