পথশিশুদের মাঝে ঈদ উপহার নিয়ে যবিপ্রবির নবীন শিক্ষার্থীরা

পথশিশু ও ছিন্নমূল মানুষদের মাঝে ঈদ উপহার বিতরণ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফিশারীজ এন্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের নবীন শিক্ষার্থীরা।

শুক্রবার (২২ মার্চ) বিকালে যশোর শহরের দড়াটানা ও রেলস্টেশন এলাকায় প্রায় বিশটি (২০) ছিন্নমূল পরিবার এবং পথশিশুদের মাঝে ঈদের খাদ্যসামগ্রী ও নতুন জামা-কাপড় উপহার দেয় যবিপ্রবির এফএমবি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীরা।

পথশিশু ও ছিন্নমূল মানুষদের সহায়তাকারী নবীন শিক্ষার্থীরা জানায়, দরিদ্র মানুষ ও পথশিশুদের মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে নিজেদের হাত খরচের টাকা বাঁচিয়ে ও নিজেদের আত্মীয়-স্বজনদের কাছ থেকে আর্থিক অনুদান সংগ্রহ করে। তারা তাদের পরিকল্পনা অনুযায়ী অর্থ সংগ্রহ করে যশোর শহরের দড়াটানা ও রেলস্টেশনের ছিন্নমূল মানুষদের ঈদের জন্য খাদ্যসামগ্রী ও পথশিশুদের জন্য ঈদের কাপড় ক্রয় করে ও তাদের মাঝে পৌঁছে দেয়।

নবীন এক শিক্ষার্থী তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হচ্ছে দেশের প্রথম শ্রেণির নাগরিক। আমাদের কাছ থেকে দেশের মানুষের অনেক চাওয়া-পাওয়া আছে, দেশের মানুষের প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। দেশের মানুষের চাওয়া-পাওয়া ও আমাদের দায়বদ্ধতা থেকে ব্যাচের সকলে মিলে পরিকল্পনা করি আমরা পথশিশু ও দারিদ্র্য মানুষের পাশে দাঁড়াবো। তাই আমরা নিজেদের হাত খরচ বাচিয়ে পথশিশু ও দারিদ্র্য মানুষের মুখে হাসি ফোটাতে আমাদের এই উদ্যোগ।

ঈদের সার্বজনীনতা ধরে রাখার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। যাতে অন্তত ঈদের দিন এই ছিন্নমূল মানুষগুলো সমাজের অন্য দশজন সাধারণ মানুষের মতোই ঈদের আনন্দ উপভোগ করতে পারে। এছাড়া আগামীতে আরো বড় পরিসরে এমন কাজ করতে চান বলে প্রত্যয় ব্যক্ত করেন তাঁরা।