পদ্মাসেতুর উদ্বোধনী জনসভাকে ঘিরে বাংলাবাজারে প্রস্তুত অস্থায়ী ১৫টি ঘাট

২৫ জুন শনিবার উদ্বোধন হবে বহুল কাঙ্খিত দক্ষিনাঞ্চলবাসীর স্বপ্নের পদ্মা সেতু। এখন পদ্মাপাড়ের মানুষের মনে বইছে আনন্দ-উদ্দীপনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন পরে বক্তব্য রাখবেন জনসভার সমাবেশে। সেই সমাবেশকে ঘিরে সাধারণ মানুষের আগ্রহের কমতি নেই। আর এই সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে শিবচরের কাঁঠালবাড়ী ইউনিয়নের বাংলাবাজার ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটে।
এ সমাবেশে দেশের বিভিন্ন স্থান থেকে নৌ পথে আসবেন অনেক মানুষ।

এদিকে নৌপথ দিয়ে আসা এসব মানুষদের জন্য বাংলাবাজার ঘাটে অস্থায়ীভাবে প্রস্তত করা হয়েছে ১৫টি ঘাট। তারা লঞ্চ করে এসে এসকল ঘাটে ভিড়বেন।

শুক্রবার (২৪ জুন) সকালে বাংলাবাজার ঘাট ও জনসভাস্থল পরিদর্শন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এসময় তিনি জানান, পদ্মা বহুমুখী সেতু শুভ উদ্বোধন উপলক্ষে নৌপরিবহন মন্তনালয়ের নির্দেশনায় বিআইডব্লিউটিএ বাংলাবাজার প্রান্তের সমাবেশ স্থলে ইটের সলিং ও বালি দিয়ে সমাবেশ উপযোগী করেছেন। সর্ব সাধারণ নৌপথে নির্বিঘ্নে নিরাপদে সমাবেশে অংশ নেয়ার লক্ষ্য নদীতে আধুনিক মার্কা বয়া বীকন স্থাপন করা হয়েছে। সমাবেশে আগত মানুষের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক প্রায় ৩০টি নৌযান প্রস্তত রয়েছে। ভিআইপিদের যাতায়াতে বিআইডব্লিউটিএ এর পরিদর্শী জাহাজ প্রস্তত রয়েছে।

বিআইডব্লিউটিএ এ কর্তৃক অনুষ্ঠানকে প্রানবন্ত আকর্ষণীয় করতে শিমুলিয়া, বাংলাবাজার এলাকায় আলোকসজ্জাসহ ব্যানার ফ্যাস্টুন বিলবোর্ড দিয়ে পুরো এলাকা আনন্দঘন পরিবেশ সৃষ্টি করেছে। আগত মানুষের যাতায়াত সুবিধার জন্য দুই পাড়ের পুরো ফেরীঘাট এলাকা সংস্কারসহ নতুন সাজে সাজানো হয়েছে। বিভিন্ন স্থান থেকে নৌপথে আগত মানুষের জন্য অতিরিক্ত সুবিধার জন্য পন্টুন স্থাপনসহ ৮টি নতুন এপ্রোচ সড়ক নির্মাণ করা হয়েছে।

তিনি আরো তথ্য জানান, বাংলাদেশ সেনাবাহিনীসহ নিয়োজিত এসএসএফ এর চাহিদা অনুযায়ী শিমুলিয়া মাঝিকান্দি এবং বাংলাবাজারে ৩টি কন্ট্রোল রুম স্থাপনসহ ওয়াচ টাওয়ার নির্মান করা হয়েছে।

এছাড়া শিমুলিয়া এবং বাংলাবাজার প্রান্তে সকল স্থাপনা, রাস্তাঘাট এবং পার্কিং ইয়ার্ডসহ সকল স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা এবং খানাখন্দ লেভেল ড্রেসিং করা হয়েছে। দক্ষিণাঞ্চলের লঞ্চগুলোর যথাযথভাবে বার্থিং এর জন্য মুরিং বয়া স্থাপন করা হয়েছে।

এছাড়া বাংলা বাজার ঘাট এলাকায় যাত্রী সুশৃংখলভাবে আরোহন এবং অবরোহন কর্মকান্ড পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য ১৬টি ক্যামেরাসহ সিসিটিভি স্থাপন করা হয়েছে।

২৫ তারিখের পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনী অনুষ্ঠানকে নিরাপদ করার জন্য বিআইডবিøউটিএর প্রায় ২০০ কর্মকর্তা কর্মচারী সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা যায়, অন্যান্য নৌঘাটের পন্টুন নিয়ে আসা হয়েছে বাংলাবাজার ঘাটে। নতুন করে ১৫ টি ঘাট প্রস্তুতের কাজ শেষ পর্যায়। লঞ্চ থেকে নেমে যাতে সহজেই সাধারণ মানুষ জনসভাস্থলে আসতে পারে এজন্য ঘাট থেকে রাস্তা প্রস্তুত রাখার কাজ চলছে। এছাড়া বাংলাবাজার ঘাটে লঞ্চ ও স্পিডবোট ঘাট নিয়ে ৫টি ঘাট আগে থেকেই রয়েছে।

দায়িত্বে থাকা বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক (নৌ সংরক্ষণ ও পরিচালন) মো. ওবায়দুর রহমান বলেন, আমরা নতুন করে আরও ১৫টি ঘাট প্রস্তুত করছি। প্রতিঘাটেই ৪টি বড় লঞ্চ একসাথে ভিড়তে পারবে। এছাড়া ছোট লঞ্চ ৮/১০ টি ভিড়তে পারবে। লঞ্চগুলো লোকজন নামিয়ে নদীর মাঝে নোঙর করে রাখবে। সেই ব্যবস্থাও করা হচ্ছে।