পরিস্থিতি সামাল দেওয়ার ৩ শক্তিশালী কৌশল

প্রতিদিনই মানুষের কাছে চ্যালেঞ্জিং হয়ে ওঠে। যাবতীয় চ্যালেঞ্জ দূর করতে অতি সাধারণ কিন্তু কার্যকরী কিছু পদ্ধতি রয়েছে। যখনই চ্যালেঞ্জিং কোনো কাজের প্রস্তুতি নেবেন, তখনই এই পদ্ধতিগুলো ব্যবহার করবেন। আবার কোনো অসহায় অবস্থাতেও পড়লে একই কাজ করবেন। এখানে তিনটি প্রভাবশালী পদ্ধতির কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. ব্যর্থতার চিন্তা প্রভাব ছড়ানোর আগেই সফলতার কথা ভাবুন : কোনো কাজের আগে অবশ্যই সফলতার কথা ভাবুন। এ কাজটা বার বার করবেন। আপনাকে ‘বিজয়ীর মানসিকতা’ তৈরি করতে হবে। সব কাজে ব্যর্থতার সম্ভাবনা থাকেই। কিন্তু ওটা নিয়ে আগেই চিন্তা করে হতাশাগ্রস্ত হয়ে পড়বেন না। যখন সফলতার কথা ভেবে উৎসাহী হয়ে উঠবেন, তখন ওই পথে দ্রুত এগোতে পারবেন।
নিজেকে উদ্দীপ্ত অবস্থায় দেখতে পারবেন।

২. অনুপ্রেরণা ফিরিয়ে আনার মন্ত্র : প্রত্যেকেরই নিজের মাঝে হারানো উদ্যম ফিরিয়ে আনার কিছু মন্ত্র থাকে। জটিল পরিস্থিতিতে তার প্রয়োগ ঘটান। এটা আসলে মনের সঙ্গে বোঝাপড়া। আপনিই জানেন, কোন অবস্থা বা চিন্তা বা মন্ত্র যাই বলেন না কেন, আপনাকে একটানে উদ্দীপনার চূড়ায় নিতে পারে। ইতিবাচক কিছু কথাবার্তা মনে মনে জপতে থাকলে মনে শক্তি আসে। এ কাজটা ততবারই করতে থাকুন, যতক্ষণ না আপনার মাঝে আত্মবিশ্বাস ফিরে আসছে।

৩. ‘সফলতা অসম্ভব’ চিন্তা থেকে বেরিয়ে আসুন : হতেই পারে যে কাজটি করা সম্ভব নয়। তবুও ‘অসম্ভব’ চিন্তা থেকে বেরিয়ে আসুন। আপনি যে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তার মাধ্যমে অতি ক্ষমতাশালী কোনো ফলাফল বেরিয়ে আসতে পারে। হয়তো আরো ভালো কোনো উপায় বেরিয়ে আসবে এবং আপনি আরো শক্তিশালী হয়ে উঠবেন। ভেতরের সর্বোচ্চটা বের করে আনতে এই পদ্ধতিগুলোর বিকল্প নেই। একবার সফল প্রয়োগ ঘটাতে পারলে আপনিই বুঝবেন পরবর্তিতে কী করতে হবে।
সূত্র : ইন্ডিয়া টাইমস