পাঠদানে মহানবীর (সা.) ব্যঙ্গচিত্র দেখানোয় বরখাস্ত বেলজিয়ামের শিক্ষক

ফ্রান্সের স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটির হত্যাকাণ্ডের বিষয় আলোচনা করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র দেখানোর অভিযোগে বেলজিয়ামের এক স্কুলশিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

দেশটির রাজধানী ব্রাসেলসের মোলেনবিক এলাকার একটি স্কুলে এ ঘটনা ঘটে। সংবাদমাধ্যম ডয়চে ভেলের এক প্রতিবেদনে গতকাল এ খবর জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়, স্যামুয়েল প্যাটির হত্যাকাণ্ড নিয়ে আলোচনা করতে গিয়ে ওই শিক্ষক ফরাসি ম্যাগাজিন শার্লি হেবদোতে প্রকাশিত মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্রগুলোর একটি শিক্ষার্থীদের দেখাচ্ছিলেন। ওই শিক্ষার্থীদের বয়স ১০ থেকে ১১ বছরের মধ্যে।

মোলেনবিক মেয়রের এক মুখপাত্র জানিয়েছেন, ওই শিক্ষকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, কারণ তিনি অশ্লীল চিত্র শিক্ষার্থীদের দেখিয়েছেন।

মহানবী হজরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্য কোনো ব্যক্তিকে নিয়ে এ ধরনের চিত্র প্রদর্শন করলেও একই ব্যবস্থা নেওয়া হতো। এ ঘটনার শুরুতেই শিক্ষার্থীদের অভিভাবকরা ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করছিলেন।ফ্রান্সের রাজধানী প্যারিসে গত ১৬ অক্টোবর মহানবীকে (সা.) নিয়ে ব্যঙ্গচিত্র ব্যবহার করে ক্লাসে পাঠদান করা ইতিহাসের শিক্ষক স্যামুয়েল প্যাটির শিরশ্ছেদ করেন এক চেচেন যুবক।

এ ঘটনায় উগ্র ইসলামপন্থিদের বিরুদ্ধে লড়াই করতে এবং ধর্মনিরপেক্ষতা রক্ষার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এমানুয়েল ম্যাক্রোঁ।

তিনি বলেছিলেন, ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র ত্যাগ করবে না।’ ম্যাক্রোঁর এ ধরনের বক্তব্যের পরই মুসলিম বিশ্বে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।