পাবনার আটঘরিয়া-ঈশ্বরদীর জনগণের আশার আলো: সাকিবুর রহমান শরীফ কনক

তীব্র শীতে একটু উষ্ণতা দিতে নিজস্ব অর্থায়নে পাবনা জেলার আটঘরিয়া ও ঈশ্বরদী উপজেলায়  মোট ৫ হাজার কম্বল বিতরণ করেছেন তরুণ, উচ্চশিক্ষিত, দেশপ্রেমিক, জনসেবক, সচেতন, সাহসী ও জননন্দিত নেতা সাকিবুর রহমান শরীফ কনক।

পাবনার ঈশ্বরদী শহরে বেড়ে ওঠা ও পড়াশুনা পাবনা ও ঢাকায়। রাজনীতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান, তাহার পিতা বাংলাদেশ আওয়ামীলীগের প্রবীণ রাজনীতিবীদ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক, পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আস্তাভাজন ও পাবনা জেলার ঈশ্বরদী-আটঘরিয়া উপজেলার আপামর জনগণের প্রিয় নেতা, উন্নয়নের রূপকার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সফল ভূমিমন্ত্রী পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের বার বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য, ভাষাসৈনিক প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলু, এমপি’র উত্তরাধিকারী ও সুযোগ্য সন্তান।

ছাত্রজীবন থেকেই ছাত্র রাজনীতির সাথে যুক্ত। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে একপর্যায়ে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িয়ে পরেন এবং ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি পদে নির্বাচিত হয়ে বিগত বিএনপি সরকারের আমলে, বিএনপি’র দুঃশাসনের বিপক্ষে ঢাকার রাজপথে ছাত্র আন্দোলনের উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য নির্বাচিত হন ও  বর্তমানে সদস্য, তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি, বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি।

সাকিবুর রহমান শরীফ কনক এই প্রতিনিধিকে বলেন, আত্মবিশ্বাসী হবেন; সাফল্য আপনার সুনিশ্চিত। মনে রাখবেন, এখন আপনার অজানা কিছুই নেই, শুধু প্রকাশের অপেক্ষা মাত্র। নেতা কি বা কেমন হওয়া উচিত! নেতার জন্ম হয় নেতৃত্বের মধ্য দিয়ে, আর নেতৃত্বের জন্ম হয় ঘটনার প্রেক্ষিতে। আর ঘটনার জন্ম হয় পরিবর্তনে। পরিবর্তন তা হল একটি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের সবার জন্য। পরিবর্তন কি তা হলে সময়ের সঙ্গে আবির্ভাব হয়?

পরিবর্তন হতে পারে অনেক প্রকার। আমাদের দৈনন্দিন জীবনে নানা ধরণের সমস্যার সমাধান খুঁজতে গিয়ে বাধাবিঘ্নের সম্মুখীন হতে হয়, ঠিক তখন নেতৃত্বের আবির্ভাব থেকে নেতার হয় জন্ম। আমি মনেকরি একজন ভালো নেতা হতে হলে প্রথমে তাকে একজন ভালো মানুষ হতে হবে। তার মধ্যে দায়িত্বশীলতা, দায়বদ্ধতা ও সততা থাকতে হবে। তার প্রতিশ্রুতি, ইতিবাচক মনোভাব, অনুপ্রেরণা, সহানুভূতি ও সৃজনশীলতার গুণাগুণের সঙ্গে থাকতে হবে প্রতিনিধিত্ব এবং আস্থা। এসব গুণাবলী খুবই দরকার একজন ভালো নেতার জন্য।

উল্লেখ্য যে, কোভিড-১৯ (করোনা ভাইরাস) মহামারীতে পাবনার আটঘরিয়া-ঈশ্বরদী উপজেলায়    জেলা ও উপজেলার ছাত্রলীগের প্রায় ৩০০জন নেতাকমর্ী সমন্বয়ে একটি টিম গঠন করে “শেখ হাসিনার ফ্রি অক্সিজেন ও চিকিৎসা সেবা” চালু করেন। যা বর্তমানে ২৪ ঘন্টা “শেখ হাসিনার ফ্রি অক্সিজেন ও চিকিৎসা সেবা” চালু রয়েছে। করোনা ভাইরাস মহামারীতে এমন একটি স্বাস্থ্যসেবা চালু করে দুঃস্থ, অসহায় দরিদ্র মানুষকে সেবা প্রদান করে দুই উপজেলার মানুষের নয়নের মনি হয়ে উঠেছেন এই তরুণ সমাজসেবক।

এ প্রসঙ্গে কথা হয় স্থানীয় ছাত্র নেতা মো. সোহেল রানা, আসলাম, আলামিন, শান্ত, সাংবাদিক নুরুল ইসলামসহ আরও অনেকের সাথে তারা বলেন, সাকিবুর রহমান শরীফ কনক ভাইয়ের তুলনা হয় না, তিনি একজন ভাল মানুষ এবং গরীবের বন্ধু। তঁার বাবা প্রয়াত ভূমিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ ডিলু, এমপি সারাজীবন আটঘরিয়া-ঈশ্বরদীর জনগণের সেবা করেছেন পাশাপাশি এলাকায় স্কুল, কলেজ, রাস্তাঘাটসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছেন। আজ তিনি নেই আমরা তঁার রুহের মাগফেরাত কামনা করি। পাশাপাশি সাকিবুর রহমান শরীফ কনক ভাইয়ের সাফল্য ও উন্নতি কামনা করি এবং তিনি যেন নেতৃত্বের আসনে বসেন। আমাদের বিশ্বাস সাকিবুর রহমান শরীফ কনক ভাই তঁাহার বাবার মত সারাজীবন আমাদের (জনগণের) সেবা করতে পারেন।