পিরোজপুরের ইন্দুরকানিতে কৃষি কার্যক্রম ও উন্নয়ন বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন

বৃহস্পতিবার (৫জানুয়ারি) বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার ১নং পাড়েরহাট ইউনিয়ন পরিষদ চত্বরে বেসরকারি উন্নয়ন সংস্থা উদ্দীপন পিরোজপুর জোন-এর উদ্যোগে কৃষকদের কৃষি তথ্য সরবরাহের লক্ষ্যে কৃষি পাঠশালা কর্মসূচির আওতায় কৃষি কার্যক্রম ও উন্নয়ন বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

১৯৮৪ সাল থেকে মানবাধিকার সুরক্ষা এবং জীবনযাত্রার মানোন্নয়নে বাংলাদেশের অন্যতম বৃহৎ অলাভজনক এবং অরাজনৈতিক বেসরকারি উন্নয়ণ সংস্থা উদ্দীপন। অসহায় ও প্রান্তিক জনগোষ্ঠীরকে নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে উদ্দীপন সমাদৃত ও জনপ্রিয় একটি নাম।

কৃষকদের দোরগোড়ায় কৃষির আধুনিক তথ্য ও প্রযুক্তি যথাসময়ে পৌঁছে দেয়া এবং কৃষির উৎপাদন বৃদ্ধি করাই কৃষি পাঠশালা কর্মসূচির প্রধান উদ্দেশ্য।

ধান, গম, ভুট্টা, আলু, শাক-সবজিসহ অন্যান্য ফসলের জাত নির্বাচন, বীজতলা তৈরি, বীজ বপন ও বীজতলার যত্ন, রোপনের জন্য জমি তৈরি, চারা রোপন, আগাছা দমন, সেচ ব্যবস্থাপনা, পোকামাকড় ও রোগ-বালাইদমন, ফসল কর্তন ইত্যাদি বিষয়ে ভিডিও চিত্রের মাধ্যমে প্রদর্শন করা হয়।
উদ্দীপন সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী কৃষিবিদ সুভাষ চন্দ্র দের সভাপতিত্বে ভিডিও প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মো: কামরুজ্জামান শাওন তালুকদার, চেয়ারম্যান ১নং পাড়েরহাট ইউনিয়ন পরিষদ, মো: ইলিয়াস খান, ইউপি সদস্য ৭নং ওয়ার্ড, বিশ্ব অধিকারী শাখা ব্যবস্থাপক, লে: কমান্ডার মোয়াজ্জেম হোসেন শাখা, পাড়েরহাট।

প্রদর্শনী শেষে ফসলের রোগবালাই ও পোকামাকড়ের সমস্যা নিয়ে প্রশ্ন উত্তরের আয়োজন করা হয় এবং কৃষকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়। এলাকার কৃষকরা পরবর্তীতেও এমন কৃষি বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শনী আয়োজনের অনুরোধ করেন।