পীরগঞ্জে বাড়ির ছাদে ফল বাগান গড়ে তাক লাগিয়ে দিয়েছেন মামুন

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে নিজ বাড়ির ছাদে ফল বাগান গড়ে তাক লাগিয়ে দিয়েছেন সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন নয়ন। বিভিন্ন জায়গা থেকে ভিন্ন ভিন্ন প্রজাতির ফল গাছ সংগ্রহ করে ছাদে বাগান তৈরী করেছেন তিনি। এখন তার বাগানের গাছগুলোতে থোকায় থোকায় ঝুলছে বাহারি রঙের ফল। বাগানে উৎপাদিত ফল নিজেদের চাহিদা মেটিয়ে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের মাঝেও বিতরণ করছেন তিনি। তার ছাদ কৃষি দেখে অনেকেই উৎসাহী হয়ে উঠছেন ছাদ বাগান করার।

আব্দুল্লাহ আল মামুন নয়ন পৌর শহরের শান্তিবাগ আবাসিক এলাকায় ২০২০ সালে বাড়ির ছাদে বাগানের কাজ শুরু করেন। ২১০০ বর্গমিটারের ছাদে শুরুর দিকে অল্প কিছু ফলের গাছ দিয়ে শুরু করেন। পরে দেশের বিভিন্ন জায়গা থেকে নানা প্রজাতির ফল গাছ সংগ্রহ করেন তিনি। বর্তমানে তার বাগানে চিয়াং মাই, কিং চাকাপাত, বানানা ম্যাংগো, গুরোমতি, ই টু আর টু, মিয়া জাকি, কেজুয়াই জাতের আম, পাকিস্তানি মাল্টা, অল্ট্রেলিয়ান আনার, পাকিস্তানি কমলা, দার্জিলিং কমলা, ডুমুর, লাল ড্রাগন, হলুদ ড্রাগন, পেয়ারা, চেরি, মিস্টি কোরমচা সহ বেশ কয়েক প্রজাতির ফলের গাছ রয়েছে।

আব্দুল্লাহ আল মামুন নয়ন বলেন, আমার বাড়ির ছাদে শখের বসে ফলের বাগান তৈরি করেছি। দেশের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন প্রজাতির গাছ সংগ্রহ করে বাগানে লাগিয়েছি। অবসর সময় পেলেই গাছ গুলোর যত্ন নেই। এখন বাগানের সব গাছগুলোতে ফল এসেছে। দেখে খুব ভালো লাগছে।