পুত্র সন্তানের বাবা হলেন আকিদুল ইসলাম সাদী

ঐতিহ্য সচেতন কবি, কথাসাহিত্যিক, গবেষক ও পল্লীপাতা সাহিত্যপত্রের সম্পাদক আকিদুল ইসলাম সাদী পুত্র সন্তানের বাবা হয়েছেন। পুত্রের নাম রেখেছেন আলকমা সাদী।

গতকাল ১৭ নভেম্বর (মঙ্গলবার) মাগুরার একটি প্রাইভেট হাসপাতালে স্ত্রী জান্নাতুস সাদিয়া’র কোল আলোকিত করে পৃথিবীতে আসে আলকমা সাদী।

সদ্য ভূমিষ্ঠ কন্যা সন্তানের জন্য দোয়া চেয়েছেন আকিদুল ইসলাম সাদী।

আকিদুল ইসলাম সাদী কবিতা রচনার স্বকীয়তায় তিনি যেমন মৌলিক প্রতিভার স্বাক্ষর রেখেছেন, তেমনি কথাসাহিত্য ও গবেষণাকর্মে অনন্য অভিজ্ঞতার প্রকাশ করেছেন।

সাহিত্যের প্রতি তার প্রেম আজন্ম। সময় পেলেই তিনি বই নিয়ে বসে যান। হাঁটতে-চলতে উঠতে-বসতে শুধু বই। বই’ই যেন তাঁর জীবন সঙ্গী! বইপোকা বললেও তাঁকে মিথ্যা বলা হবে না। পড়ালেখার পাশাপাশি একটু জিরান পেলেই তিনি লেখালেখি শুরু করে দেন। কখনো চাঁদ-তারা, পাহাড়-নদী কখনো বা ফুল-পাখি আবার কখনো মহান রব ও নবী (সাঃ)কে নিয়ে চলে তার লেখালেখি! বিভিন্ন বিষয় নিয়ে চলে তাঁর গবেষণা। সাজিয়ে-গুছিয়ে ফুটিয়ে তোলেন সমাজের করুণ-চিত্র। সত্যটাই উঠে আসে তাঁর লেখনীর মাধ্যমে।

জনপ্রিয় এই লেখক দেশের দক্ষিণ জনপদের মাগুরা জেলার অন্তর্গত আলোকদিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. জালাল উদ্দিন বিশ্বাস, মাতার নাম রিজিয়া বেগম। সাত ভাই-বোনের মধ্যে তিনি ছোট। সবার আদর-সোহাগেই পাড় হয়েছে তার ছোটবেলা।

ছোট থেকেই তিনি লেখালেখির প্রতি খুব অনুরাগী ছিলেন। ক্লাস থ্রীতে পড়া অবস্থায় একটি কবিতা লেখে সবাইকে মুগ্ধ করে দিয়েছিলেন। বর্তমান সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর বিচরণ। কখনও কবিতা লেখে, কখনও গল্প-উপন্যাস লেখে, আবার কখনও গবেষণা মূলক প্রবন্ধ ও বিভিন্ন লেখালেখির মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করে যাচ্ছেন। ইতোমধ্যে বিভিন্ন জাতীয় , স্থানীয় পত্র-পত্রিকায় ও ম্যাগাজিনে তাঁর অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে।

এছাড়া প্রকাশিত হয়েছে তার দু‘টি একক গ্রন্থ। তা হলো- কবিতার মেলা (কাব্যগ্রন্থ) এবং “তওবা করা সেই মেয়েটি” (সামাজিক উপন্যাস)। সম্পাদনা করেছেন দু‘টি সামাজিক উপন্যাস। তার নাম হলো- “ধন্য তোমার অভিনয়” (২০১৫) এবং “সুন্দর একটি মন চাই” (২০১৭)।

বইমেলা ২০১৮ তে তার সম্পাদনায় “পল্লীপাতা ছড়াগ্রন্থ” নামক একটি যৌথ গ্রন্থ প্রকাশিত হয়েছে। এছাড়া বেশ কয়েকটি যৌথ গ্রন্থে তাঁর লেখা স্থান পেয়েছে।। তার মধ্যে উল্লেখযোগ্য- কবিকোষ, রহিঙ্গাদের আর্তনাদ, কবিয়ানা, ছন্দে-ছড়ায় বঙ্গবন্ধু, কব্যকণ্ঠ, ছায়াতরু, একশো এক কবির কবিতা ইত্যাদি।

লেখকের বেশকিছু বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বায়ন্ন‘র প্রবন্ধ, একাত্তরের প্রবন্ধ, কোরআন বনাম সায়েন্স‘র বিস্ময়কর তথ্য (গবেষণাগ্রন্থ); কিশোরীর হাতের রক্তচিঠি, গুপ্ত মানব, শেষ চিঠি, অশ্রুসিক্ত আঁখি, কিশোর অভিযান, সাগর মাঝে ঐশী বাণী (সামাজিক উপন্যাস); হৃদয়ে বাংলাদেশ, মনের ছড়া দশের ছড়া (ছড়াগ্রন্থ) ইত্যাদি।

লেখালেখি ছাড়াও তিনি বিভিন্ন সাহিত্য সংগঠনের সাথে সম্পৃক্ত আছেন। “কবি-সাহিত্যিক ফোরাম বাংলাদেশ”-এর খুলনা বিভাগীয় কমিটির তিনি সাধারণ সম্পাদক। প্রতিষ্ঠা করেছেন “পল্লীপাতা সাহিত্য বিকাশ” নামে একটি সাহিত্য সংগঠন। তাছাড়া তিনি এই সংগঠনের মুখপত্র “পল্লীপাতা” নামক সাহিত্য পত্রিকার সম্পাদক।