প্রধানমন্ত্রী আজ ওয়াশিংটনের উদ্দেশে টোকিও ত্যাগ করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফরের দ্বিতীয় ধাপে আজ শুক্রবার ওয়াশিংটনের উদ্দেশ্যে টোকিও ত্যাগ করবেন।

শেখ হাসিনা আজ জাপানে তাঁর চার দিনের সরকারি সফর শেষ করছেন। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে তিনি ২৫ এপ্রিল টোকিও যান।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য অনুসারে, শেখ হাসিনা ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী একটি ফ্লাইট জাপানের সময় আজ বেলা ৩টা ৫০ মিনিটে ওয়াশিংটনের উদ্দেশে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

শনিবার (২৯ এপ্রিল) ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক।

প্রধানমন্ত্রী আগামী ১ মে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংক ও বাংলাদেশের অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন।

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন তুলে ধরে ১ মে ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ‘রিফ্লেকশন অন ৫০ ইয়ার্স অব বাংলাদেশ-ওয়ার্ল্ড ব্যাংক পার্টনারশিপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধানমন্ত্রী ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বক্তৃতা করবেন।

বাসসের খবরে বলা হয়, আগামী ৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনের উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন। সেখানে তিনি তৃতীয় চার্লস ও ক্যামিলার রাজ্যাভিষেকে যোগ দেবেন।

যুক্তরাজ্য সফরকালে কমনওয়েলথ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। বেশ কয়েকজন ব্রিটিশ মন্ত্রীরও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশিদের আয়োজনে এক অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ৮ মে ঢাকার উদ্দেশে তাঁর লন্ডন ত্যাগ করার কথা রয়েছে।