যশোরের শার্শায় কালবৈশাখী ঝড়ে আম চাষীদের ব্যাপক ক্ষতি

অবশেষে বৈশাখ তার চোখ রাঙানো শুরু করেছে। দেখাতে শুরু করেছে তার ভয়াবহ রুপ।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) শেষ বিকালে যশোরের শার্শা উপজেলায় কয়েক মিনিটের হালকা কালবৈশাখী ঝড়ে আমসহ কৃষকের সোনালী ফষল ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। অধিকাংশ আমের বাগানে ঝরে পড়া আম দেখে মনে হয় আম দিয়ে প্রকৃতিতে চাদর বিছিয়েছে। অধিকাংশ বাগানের ছোট বড় আম পড়ে নষ্ট হয়ে গেছে। ঝরে পড়া আম দেখে মাথায় হাত উঠেছে এখানকার আম চাষিদের।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, শার্শা উপজেলায় চলতি মৌসুমে ৯ হাজার হেক্টোর জমিতে আমের বাগান রয়েছে। এর মধ্যে উপজেলা ব্যাপী প্রায় সব বাগানে কালবৈশাখী হানা দিয়েছে।
উপজেলার বাগআঁচড়া এলাকার বাসিন্দা আম বাগান মালিক শাহাজাহান কবির জানান, বৃহস্পতিবার বিকালে ঝড়ে তার বাগানের বিভিন্ন জাতের আম পড়ে নষ্ট হয়ে গেছে। অধিকাংশ আম অপরিপক্ষ হওয়ার কারণে বাজারে বিক্রয় করা সম্ভব না। যে কারণে ব্যপক ক্ষতি হয়েছে আমাদের।

একই কথা জানান, শার্শা, বাগআঁচড়া, রামপুর এলাকার আম চাষিরা। তারা বলেন, গত কয়েক বছরে প্রচুর লোকসানের পর এবার স্বপ্ন ছিল আমের ভালো দাম পাব। কালবৈশাখী ঝড়ে অনেক আম পড়ে নষ্ট হয়ে গেছে।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল জানান, ঝড়ে এ উপজেলাতে আম চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। বাগানের অনেক আম ঝরে পড়ায় আম চাষিদের লোকসান হবে। কালবৈশাখী ঝড়ের কবলে যদি আম চাষিদের আর না পড়তে হয় তাহলে কিছুটা স্বপ্ন দেখবে চাষিরা।