প্রিয়াঙ্কা নয়, পারিশ্রমিকের নিরিখে এগিয়ে দীপিকা

কিছুদিন আগেই বলিউডে গুঞ্জন উঠেছিল ‘পদ্মাবতী’ ছবিতে নাকি দীপিকার পারশ্রমিক রণবীর সিং ও শহিদ কাপুরের থেকে বেশি। ‘পদ্মাবতী’র জন্য নাকি ১৩ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন অভিনেত্রী।

সেই গুঞ্জনে অবশ্য পানি ঢেলে দিয়েছেন দীপিকা নিজেই।

নাম ভূমিকায় অভিনয় করলেও, বলিউডে অভিনেত্রীদের পারিশ্রমিক অভিনেতাদের তুলনায় যে অনেকটাই কম তা আর বলার অপেক্ষা রাখে না। বিভিন্ন সময় এই বিষয় নিয়ে সরবও হয়েছেন অভিনেত্রীরা। কিন্তু অভিনেতা নির্ভর বলিউডে তার কোনও প্রভাবই পড়েনি। তার অন্যতম উদাহরণ ফোর্বস ম্যাগাজিনের সাম্প্রতিকতম তালিকা। যেখানে প্রকাশ করা হয়েছে পারিশ্রমিকের নিরিখে বলিউডের প্রথম দশ অভিনেতা অভিনেত্রীদের নাম।

পারিশ্রমিকের নিরিখে সেরা দশের সেই তালিকায় প্রথম পাঁচজনের মধ্যে নেই কোনও অভিনেত্রীর নাম। এমনকী সব মিলিয়ে দশজনের মধ্যে মাত্র দু’জন জায়গা পেয়েছেন। দীপিকা পাড়ুকোন ও প্রিয়াঙ্কা চোপড়া। এই দুই বলিউডি নায়িকা আপাতত দাপিয়ে বেড়াচ্ছেন হলিউড ও বলিউডে। তাদের মাথায় এবার যুক্ত হল সাফল্যের নয়া পালক। একটু হলেও পারিশ্রমিকের নিরিখে এগিয়ে আনতে পারলেন অভিনেত্রীদের।

ফোর্বসের তালিকায় সবার উপরে রয়েছেন শাহরুখ খান। আর অভিনেত্রীদের মধ্যে সবচেয়ে এগিয়ে ষষ্ঠস্থানে রয়েছেন দীপিকা পাড়ুকোন। বছরে তার পারিশ্রমিক ১১ মিলিয়ন ডলার। অন্যদিকে সপ্তম স্থানে রণবীর সিংয়ের সঙ্গে রয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। তার পারিশ্রমিক ১০ মিলিয়ন ডলার। তবে এ তো শুধুমাত্র ২০১৭ সালের খতিয়ান।

২০১৮ সালে যে বেশ অনেকটাই বাড়বে দীপিকা ও প্রিয়াঙ্কার পারিশ্রমিক তা এককথায় স্বীকার করবেন সকলেই। কারণ বলিউড টাউনের এই দুই নায়িকার হাতে রয়েছে হলিউড ও বলিউডের একগুচ্ছ অফার। আগামী দিনে সেরা পাঁচে উঠে আসতে পারবেন দুজনেই, সেই আশায় রয়েছেন বিশেষজ্ঞরা। তাহলে কিছুটা হলেও মুছে যাবে পারিশ্রমিক নিয়ে অভিনেতা অভিনেত্রীদের এই তফাত।