প্রেস ফ্রিডম ডে ও গ্রামীণ সাংবাকিদের স্বাধীনতা

সাধারণ পরিষদ কর্তৃক ১৯৯৩ সালে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর ৩ মে পৃথিবীজুড়ে পালিত হয় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

৩ মে বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা, সাংবাদিকদের নিরাপত্তা ও পেশাগত দাবি-দাওয়া প্রসঙ্গে সোচ্চার হওয়ার দিন; একই সঙ্গে সাংবাদিকদের আত্মোপলব্ধিরও দিন। প্রতি বছর এ দিবসটি পালনের মধ্যদিয়ে মানবাধিকারের বৈশ্বিক সনদের ১৯ ধারা কর্তৃক সংরক্ষিত মৌলিক মানবাধিকারের আওতায় মত প্রকাশের ও সংবাদ মাধ্যমের স্বাধীনতার গুরুত্বকে আরো জোরদার করার সুযোগ সৃষ্টি হয়। প্রতিদিনই কোন কোন ঘটনা ঘটছে। সেটি ভাল কিংবা খারাপ দুটোই হতে পারে।

এ গুলোর মধ্যে সাধারণ মানুষের জানার ইচ্ছে আছে ব্যতিক্রমধর্মী ঘনটাগুলো পরের দিনের পত্রিকায় সংবাদ হিসেবে ছাপা হয়। ছাপা হওয়ার পর কেউ কেউ অপমান বোধ করতে পারেন, কার ও মাশুল দিতে হয়, কারও বা আরো বড় ধরনের ক্ষতি হয়। মূলত এ ক্ষতির জন্য সংবাদপত্র দায়ী নয় ঘটনার নায়কই দায়ী। এজন্য বিভিন্নভাবে সাংবাদিকদের হয়রানিসহ সংবাদপত্রের কন্ঠ রোধ করা হয়। বাংলাদেশসহ বিভিন্ন দেশে সংবাদপত্রের উপর সেন্সরশীপ আরোপ করে প্রকাশনার পথ বন্ধ করা হয়।

প্রতিদিনই কোন কোন ঘটনা ঘটছে। সেটি ভাল কিংবা খারাপ দুটোই হতে পারে। এ গুলোর মধ্যে সাধারণ মানুষের জানার ইচ্ছে আছে ব্যতিক্রমধর্মী ঘনটাগুলো পরের দিনের পত্রিকায় সংবাদ হিসেবে ছাপা হয়। ছাপা হওয়ার পর কেউ কেউ অপমান বোধ করতে পারেন , কার ও মাশুল দিতে হয়, কারও বা আরো বড় ধরনের ক্ষতি হয়। মূলত এ ক্ষতির জন্য সংবাদপত্র দায়ী নয় ঘটনার নায়কই দায়ী। কিন্তু এ দায়ভার ‘উদোর পিন্ডি ভুদোর ঘাড়ে’ চাপানোর মতো সাংবাদিক কিংবা সংবাদপত্রকে দোষ দেয়া হয়। এজন্য বিভিন্নভাবে সাংবাদিকদের হয়রানিসহ সংবাদপত্রের কন্ঠ রোধ করা হয়। সংবাদপত্রের উপর সেন্সরশীপ আরোপ করে প্রকাশনার পথ বন্ধ করা হয়।

সেন্সরশীপ আরোপ করা অথবা জবাবাদিহীতার ব্যবস্থা করা দায়িত্বশীল সাংবাদিকতার পরিপন্থী। এ ব্যপারে আর্কন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রধান বিচারক কল্যাণ বিশ্বাস করেন যে, যদি কোন রিপোর্টার বা সম্পাদককে সতর্ক থাকতে হয় যে, তার কাজ আইনের আদালতে বিচার করা হতে পারে। তাহলে তিনি সৃষ্টিশীল ও অনুসন্ধিৎসু কর্মে নিরুৎসাহিত হয়ে পরেন এবং তখন দায়িত্বশীল সাংবাদিকতার পূর্বশর্ত আর থাকবেনা।

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে সাধারণ ও রাজনৈতিক অধিকার সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তির ১৯ ধারায় বলা হয়েছে, কোন হস্তক্ষেপ ছাড়াই প্রত্যেকের স্বাধীন মতামত সংরক্ষণের অধিকার আছে। প্রত্যেকের স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার থাকবে। মৌখিক ভাবে লিখে কিংবা ছাপিয়ে শিল্পের দ্বারা পছন্দমত যে কোন মাধ্যমে তা প্রকাশের অধিকার স্বীকৃত। তবে এক্ষেত্রে অন্যের অধিকারের দিকেও খেয়াল রাখতে হবে। অপরের অধিকার ও খ্যাতি যাতে ক্ষুন্ণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য বিশেষভাবে গুরুত্ব দিতে হবে।

স্বাধীনভাবে মত প্রকাশের ব্যাপারে ইংল্যান্ডের একটি বিখ্যাত গ্রন্থের ১৮ ভল্যুয়মের চতুর্থ সংস্করনের ১৬৯৪ অনুচ্ছেদে বলা হয়েছে ‘প্রত্যেকের স্বাধীন মত প্রকাশের অধিকার আছে এবং কর্তৃপক্ষীয় কোন হস্তক্ষেপ ছাড়াই ও সীমা চৌহদ্দি বিবেচনা না করেই মতামত ব্যক্ত, তথ্য ও আদর্শ স্বধীনভাবে প্রকাশের অধিকার ও স্বীকৃত। এক্ষেত্রে রাষ্ট্রকে রেডিও, টেলিভিশন ও সিনেমার লাইসেন্স সম্পর্কিত বিষয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি থেকে প্রতিহত করা যাবে না।

দুঃখজনক হলেও সত্য বাংলাদেশের সংবাদপত্রের স্বধীনতা সীমিত। এখানে সরকারী নীতি ও বিজ্ঞাপনের মাধ্যমে সংবাদপত্রের স্বাধীনতা সীমাবদ্ধ করা হয়। অফিসিয়াল সিক্রেসী অ্যাক্ট এর নামে জনগণকে তথ্য পাওয়ার অধিকার থেকে সম্পূর্ণভাবে বঞ্চিত করা হয়েছে। এছাড়া সংবাদপত্রের স্বাধীনতা সীমিত মাত্রায় থাকলেও সাংবাদিকের স্বাাধীনতা আরো বেশি সীমিত। একজন সাংবাদিক প্রথমত রাষ্ট্রীয় প্রশাসন দ্বিতীয়ত সাংবাদপত্রের মালিক তৃতীয়ত সন্ত্রাসী ও সংবাদের দ্বারা ক্ষতিগ্রস্ত লোকেদের মাধ্যমে নিয়ন্ত্রিত। ফলে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন খুবই কাষ্টকর। গ্রেট বৃটেনের হাউস অব কমন্স নিশ্চয়তা দিয়েছে যে প্রত্যেকটি স্বাধীন ব্যাক্তিরই অধিকার আছে যাতে করে জনগণের সামনে সে মত প্রকাশ করতে পারে।

বস্তুনিষ্ঠ ও সঠিক সংবাদ পরিবেশনের সুযোগ না থাকলে দেশের প্রকৃত ঘটনা কোন প্রত্রিকায় প্রকাশ পাবে না। সত্য যতই কঠিন হোক না কেন তা প্রকাশ পাওয়াই উত্তম। তাই আমাদের দেশে সংবাদপত্রের পুর্ণ স্বাধীনতা দেয়া উচিৎ। সংবাদপত্রের স্বধীনতার পাশাপাশি সাংবাদিকদের স্বধীনতাও নিশ্চিত করতে হবে। অন্যথায় সংবাদপত্র সাধারণ পাঠকদের চাহিদা পূরণে ব্যর্থ হবে।

লেখক : মমিনুল ইসলাম মোল্লা, প্রভাষক, ক্যাম্পেনার সিডিএলজি এবং সম্পাদক সালাত বাংলা ডট কম ,, কুমিল্লা।