ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান জো বাইডেন

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের আগ্রহ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এই বিষয়ে আগামী বছরের শুরুর দিকে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্র্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফলকে ‘গণতন্ত্রের জন্য ভালো’ উল্লেখ করে ফের প্রতিদ্বন্দ্বিতার এই আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

হোয়াইট হাউসের কর্মকর্তারা মনে করেন, এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেনের সহকর্মী ডেমোক্র্যাটরা প্রত্যাশার চেয়ে ভালো করছেন।

চলতি মাসে ৮০ বছর বয়সে পা রাখবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, অনেক সময় সেই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে তাকে। বাইডেনের একজন উপদেষ্টা বলেছেন, ২০২৪ সালের নির্বাচনী প্রচারণার প্রস্তুতিমূলক আলোচনা প্রক্রিয়াধীন রয়েছে।
হোয়াইট হাউসে স্ত্রী জিল বাইডেনকে পাশে নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, আমাদের আবারও প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা আছে। এটাই আমাদের চাওয়া। তবে শেষ পর্যন্ত এটা পারিবারিক সিদ্ধান্ত।

মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, স্ত্রী জিল বাইডেনও চান তিনি আগামী নির্বাচনে লড়বেন। তবে তিনি এখনও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণে তাড়াহুড়ো করছেন না বলে জানিয়েছেন।
জো বাইডেন বলেছেন, তার এই সিদ্ধান্তের সঙ্গে রিপাবলিকান দলীয় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণার কোনও সম্পর্ক নেই। আগামী ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

ক্ষমতায় আসার প্রথম দুই বছর ধরেই মার্কিন গণতন্ত্রের ওপর বিভিন্ন ধরনের হুমকি নিয়ে সতর্ক করেছেন জো বাইডেন। গত বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্পের সমর্থকদের হামলা এবং নির্বাচনে তার জয়কে মেনে না নেওয়ার পর থেকে এই সতর্ক বার্তা দিয়ে আসছেন তিনি।
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনী প্রচারণার শেষ দিনগুলোতেও সেসব যুক্তি তুলে ধরেছেন তিনি। ট্রাম্পের আবারও প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনায় আমেরিকাকে নিয়ে অন্যান্য বিশ্ব নেতাদের এই মুহূর্তটি কীভাবে দেখা উচিত, জানতে চাইলে বাইডেন বলেন, ট্রাম্প আর কখনোই ক্ষমতায় ফিরতে পারবেন না। ট্রাম্পের বিষয়ে বাইডেন বলেন, আমাদের এটা দেখাতে হবে যে, তিনি নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা করলেও ক্ষমতা নিতে পারবেন না। এটা নিশ্চিত করতে হবে যে, সংবিধানসম্মতভাবে তিনি ফের প্রেসিডেন্ট হতে পারবেন না।

এদিকে, জো বাইডেনের বিভিন্ন ধরনের নীতির তীব্র সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, আগামী সপ্তাহে নিজের পরিকল্পনা সম্পর্কে একটি ঘোষণা দেবেন তিনি। সূত্র: রয়টার্স।