ফেসবুকে গুজব ছড়ানো ৩শ’ পেজ শনাক্ত : তারানা হালিম

জাতীয় সংসদে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন: নির্বাচনকে সামনে রেখে গুজব ও সরকার বিরুদ্ধে অপপ্রচার চালাতে ফেসবুকে অন্তত ৩শ’ পেজ পরিচালনা করছে বিএনপি-জামায়াত। এদের ধরতে সেপ্টেম্বরের শেষ দিকেই কার্যক্রম শুরু করবে ‘গুজব শনাক্তকরণ সেল’।

জাতীয় সংসদ অধিবেশনের শুরুতেই মন্ত্রীদের জন্য ছিল প্রশ্নোত্তর পর্ব। এসময় সংসদ সদস্যরা প্রশ্ন করেন, নির্বাচনকে সামনে রেখে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে যেসব মিথ্যা সংবাদ ও ফেসবুক পোস্ট দেওয়া হচ্ছে এদের বিরুদ্ধে তথ্য মন্ত্রণালয় কী ব্যবস্থা নেবে?

প্রশ্নের উত্তরে তথ্য প্রতিমন্ত্রী বলেন: স্বনামধন্য সংবাদমাধ্যমের লোগো ব্যবহার করে বিভিন্ন মিথ্যা সংবাদ দিয়ে অনলাইনে গুজব ছড়াচ্ছে বিএনপি-জামায়াত।

এছাড়া সংসদকে তারানা হালিম জানান: সরকার সাংবাদিকদের কল্যাণে বিভিন্ন কর্মসূচি বাস্তবাবায়নের পাশাপাশি গত ২৯ জানুয়ারি ৯ম ওয়েজ বোর্ড গঠন করেছে। এছাড়া সাংবাদিকদের জন্য জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ প্রণয়ন করেছে। সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ২২ হাজার ৫৫৩ জন সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে।

দেশে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০ হাজার ১’শ ৩৩ মেগাওয়াটে উন্নীত হয়েছে বলে এক প্রশ্নের উত্তরে জানান বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পরিকল্পিত শিল্পায়ন হলে গ্যাস সংযোগ দেয়া হবে বলেও জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।