বগুড়ায় স্বনামধন্য সাউদিয়া ও শম্পা দধি ভান্ডারকে ৪ লাখ টাকা জরিমানা

বগুড়ার শেরপুরে অস্বাস্থ্যকর পরিবেশ ও লেবেলবিহীন সামগ্রী ব্যবহার করে খাদ্য উৎপাদন করার অপরাধে স্বনামধন্য শম্পা দধি ভান্ডার ও সাউদিয়া বেকারী এন্ড কনফেকশনারীকে ৪ লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)।

বুধবার (২৫ অক্টোবর) বেলা ১২ টার দিকে জেলার শেরপুর উপজেলা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করা হয়।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার ভেজাল বিরোধী অভিযানের অংশ হিসেবে বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আব্দুস সোবহানের নেতৃত্বে বগুড়ার শেরপুর এলাকায় অবস্থিত শম্পা দধি ভান্ডার ও সাউদিয়া বেকারী এন্ড কনফেকশনারীতে মোবাইল কোর্ট পরিচালনা ক‌রা হয়।

এসময় প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করতে গিয়ে দেখা যায় যথাযথ লেভেলবিহীন অবস্থায় তারা উৎপাদিত পণ্য প্যাকেটজাত করে রেখেছে এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করছে। যার কোনো উৎপাদনের তারিখ নেই। যেসব কালার ফ্লেভার ব্যবহার করা হয়েছে তার কোনোটাই ফুড গ্রেডেড না। অপরিষ্কার জায়গায় পণ্য উৎপাদন করছে।

আরও জানান, প্যাকেটের গায়ে কোনো আমদানীকারকের লেভেল নেই। এই সব অপরাধে দুই প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান পরিচালনাকালে সাউদিয়া বেকারী এন্ড কনফেকশনারী এবং শম্পা দধি ভান্ডার কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন, বগুড়া জেলা নিরাপদ খাদ্য অফিসার মো. রাসেল, মনিটরিং অফিসার মো. আসলাম উদ্দিন, সদরের নিরাপদ খাদ্য পরিদর্শক রাম চন্দ্র সাহা, শেরপুরের নিরাপদ খাদ্য পরিদর্শক তাহমিনা আক্তার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং জেলা পুলিশের একটি চৌকস টিম।