বগুড়ায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে কৃষক ইয়াকুবের সংবাদ সম্মেলন

গত ৯মার্চ ২০২৩ ইং তারিখে বগুড়া থেকে প্রকাশিক দৈনিক মুক্ত সকাল পত্রিকায় “ শিবগঞ্জে ২২ বিঘা পুকুর দখল নিয়ে সংঘর্ষের আশংকা ৮ লক্ষাধিক টাকার মাছ লুটপাটের অভিযোগ” শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদে শিবগঞ্জে কৃষক ইয়াকুব আলী সংবাদ সম্মেলন করেছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে উপজেলার সোনালী ব্যাংক চত্বরে এ সংবাদ সম্মেলন করেন।

তিনি লিখিত বক্তব্যে বলেন, আমার পিতা আলকেছ আলী, কিচক শোলাগাড়ী মৌজায় ৪একর ৬৪ শতক শোলাগাড়ী পুকুর ভোগ দখল করে আসছিলো। আমার বাবা মারা যাওয়ার পর ওয়ারিশসূত্রে উক্ত পুকুরটি আমরা ভোগদখল করে আসছি।

প্রতিপক্ষ কিচক চৌধুরী পাড়া গ্রামের মৃত: মোরশেদুল হক বুলু চৌধুরী ছেলে শুভ চৌধুরী ভূয়া কাগজপত্রাদি প্রতারিত করে অন্যায় ভাবে আমার ভোগ দখলকৃত পুকুর জবর দখল করার চেষ্টা করে আসছে। গত (৮ মার্চ) আমরা পুকুর পাড়ে গেলে শুভ চৌধুরীসহ তার লোকজন পুকুর পাড়ে আসে এবং আমার প্রায় ৮ লক্ষাধিক টাকার মাছ তারা ধরে বিক্রি করে দেয়। আমরা প্রতিপক্ষকে বাঁধা প্রদান করলেও তারা আমাদের উপর মারপিটসহ খুন জখম করার ভয়-ভীতি ও হুমকি ধামকি প্রদান করছে। শুধু তাই নয় বেশ কয়েক দিন যাবৎ প্রতিপক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঐ পুকুর পাড়ে অব¯’ান করছে।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে, বগুড়ার শিবগঞ্জে ২২ বিঘা পুকুর দখল নিয়ে সংঘর্ষের আশংকা, ৮ লক্ষাধিক টাকার মাছ আমি লুটপাট করেছি। উক্ত সংবাদের কোন ভিত্তি নেই এবং কোন সততা নেই। প্রকৃত ঘটনা হচ্ছে যে, উপজেলার কিচক শোলাগাড়ী মৌজায় অব্যবহৃত ৪একর ৬৪ শতক জমি নিয়ে শোলাগাড়ী পুকুর অব্যাবহৃত। ওই পুকুরটি আমরা পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে শান্তিপূর্ণ ভাবে ভোগ দখল করে আসছি। আমরা ওই পুকুরে বিভিন্ন প্রজাতির প্রায় ২০ লক্ষাধিক টাকার মাছ চাষ করে আসছি।

প্রতিপক্ষ আমাদেরকে ফাঁসাতে মিথ্যা মাছ ধরার কাহিনী এবং সিসি ক্যামেরা ভাংচুরের বিষয়টি সংবাদে উল্লেখ করেছে। পুকুর আমি চাষাবাদ করি কিন্তু‘ প্রতিপক্ষ সিটি ক্যামেরা সেটিং কিভাবে করে তা আমার বোধগম্য নয়। প্রতিপক্ষ আমাদেরকে ফাঁসাতে ঘোলা পানিতে মাছ স্বীকার করতে এবং নিজেরা রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হওয়ার জন্য উঠে পরে লেগেছে। প্রতিপক্ষ এক প্রতারক, সে ইতোপূর্বে সোনালী ব্যাংক থেকে এক মৃত ব্যক্তির নামে টাকা উত্তোলন করেও নিয়েছেন। এসময় উপস্থিত ছিলেন ইয়াকুবের বোন জুলেখা বেগম।