বঙ্গবন্ধু সেতুতে নতুন করে কোন গাড়িতে কত টোল, প্রজ্ঞাপনে জানানো হয়

বঙ্গবন্ধু সেতু পারাপার হতে বৃহস্প‌তিবার (১৮ নভেম্বর) রাত ১২টার পর থে‌কে বাড়‌তি টোল গুণতে হ‌চ্ছে চালক‌দের। প‌রিবহ‌ণের প্রকার‌ভে‌দে এই বাড়‌তি টোল আদায় শুরু করেছে সেতু কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি-সংক্রান্ত প্রজ্ঞাপনে জানানো হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণিবিন্যাস এবং টোল হার ধরা হয়েছে –  মোটরসাইকেল ৫০ টাকা, হালকা যানবাহনের মধ্যে কার বা জিপ ৫৫০ টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৬০০ টাকা,  ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১ হাজার টাকা,  ছোট ট্রাক (৫ টন) ১ হাজার টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১ হাজার ২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬শ’ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২ হাজার টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩ হাজার টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪ হাজার টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতিবছর ১ কোটি টাকা টোল আদায় করা হবে।

এর আগে গত সোমবার (১৫ নভেম্বর) রাত ১২টার পর থেকে টোল কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় বাড়তি টোল আদায় ওইদিন থেকে কার্যকর না করার নির্দেশনা দেয়।

এদিকে বাংলা‌দেশ সেতু কর্তৃপক্ষ (বা‌সেক) ঠিকাদারি প্রতিষ্ঠান ক‌মিউটার নেটওয়ার্ক সি‌স্টেমের  (সিএনএস) সফটওয়্যা‌রে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় শুরু কর‌বে।

ফ‌লে পূ‌র্বের সিএনএসের সফটওয়্যা‌র নতুন ক‌রে আপ‌গ্রেড করা হ‌য়ে‌ছে। এতে পূ‌র্বের ভাড়া পরিবর্তন ক‌রে নতুন ভাড়া সংযুক্ত ক‌রে বাড়‌তি টোল আদায় শুরু হ‌বে ব‌লে সেতু কর্তৃপক্ষ জানিয়েছে।

এর আগে গত ২ নভেম্বর (মঙ্গলবার) বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বৃদ্ধি নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়।

এর আগে ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি করা হয়েছিল। সেই থেকে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার ও জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১শ’ টাকা, বড় ট্রাক ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৪০০ টাকা করে আদায় করা হচ্ছিল।