বাংলাদেশে রাউটার কারখানা স্থাপনে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বিনিয়োগে আগ্রহী

চীনের ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান কেএফএল গ্রুপ অভ্ চায়না বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানার জন্য ১০০ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে রবিবার (৬ আগস্ট) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে কোম্পানিটির প্রেসিডেন্ট ঝা হেলিন এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে প্রতিনিধিদল এই আগ্রহের কথা ব্যক্ত করে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিনিধিদলকে এই ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রযুক্তিবান্ধব নীতির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি দেশ। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তার জন্য ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)-৪ এর পরিবর্তে আইপিভি-৬ প্রচলন করা অপরিহার্য। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। বিটিআরসিসহ সংশ্লিষ্টরা এ ব্যাপারে কাজ করছে। তিনি বলেন, ‘আইপিভি-৬ রাউটার ডিপ্লয়মেন্ট’ ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে খুবই কার্যকর একটি প্রযুক্তি।

মোস্তাফা জব্বার উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটকে ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার মহাসড়ক উল্লেখ করে বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। মন্ত্রী ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে আইপিভি-৬ আপডেট করার জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ সর্বাধুনিক সংস্করণের তথ্যপ্রযুক্তি গ্রহণে পিছিয়ে থাকবে না। বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার। নতুন আইপিভি অ্যাড্রেসিং পদ্ধতিতে যেতে ইতিমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি স্ট্যাডি গ্রুপ গঠন করেছে। মন্ত্রী গুণগত মান এবং ব্যয়সাশ্রয়ী রাউটার তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিনিধিদল ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশের অগগতির প্রশংসা করেন। প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন হংকং কেএফএল এর জেনারেল ম্যানেজার লি হুই, স্থানীয় অংশীদার প্রতিনিধি এবং নেক্সট জে লিমিটেড বাংলাদেশের এমডি মোঃ নাজমুল আলম।