বাংলাদেশ প্রসঙ্গে আবারও ইমরান খানের ভাষ্য

ইমরান খানের কথায় আবারও বাংলাদেশ প্রসঙ্গ
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য আবারও বাংলাদেশ প্রসঙ্গে। এবার তিনি বলেছেন, ১৯৭১ সালে সামরিক বাহিনী পূর্ব পাকিস্তানে যেমন দমন-নিপীড়ন চালিয়েছিলো, একইভাবে পিটিআই সমর্থকদের ওপর এখন জুলুম চলছে।

শুক্রবার, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর ওপর হামলার বিষয়ে জানাতে গিয়ে বাংলাদেশের প্রসঙ্গ টেনে এসব কথা বলেন।

পিটিআইয়ের ইউটিউব চ্যানেল থেকে ইমরান খানের ওই বক্তব্য সরাসরি প্রচার করা হয়। সেখানে ন্যায় বিচারের উদাহরণ টানতে গিয়ে বাংলাদেশের প্রসঙ্গ টানেন তিনি।

ইমরান খান বলেন, পূর্ব পাকিস্তানের সঙ্গে কী হয়েছিলো? সবচেয়ে বড় যে রাজনৈতিক দল নির্বাচনে জিতেছিলো, তাদের ওপর দমন–পীড়ন চালিয়েছিল সামরিক বাহিনী। তাদের যে অধিকার ছিল, তা দেয়া হয়নি।

তিনি আরও বলেন, ১৮ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ১৯৭১ সালে খেলতে গিয়েছিলাম পূর্ব পাকিস্তানে। পাকিস্তানের গণমাধ্যমের ওপর তখন বিধিনিষেধ আরোপ করা হয়েছিলো। আমার জানা ছিলো না, সেখানকার মানুষের ভেতরে কী পরিমাণ ঘৃণা জমেছিল।

কেন ঘৃণা জমেছিলো- এমন প্রশ্ন রেখে ইমরান খান নিজেই বলেন, তারা (আওয়ামী লীগ) নির্বাচনে জিতে ছিলো, আর আমরা তাদের সেই অধিকার দিচ্ছিলাম না। প্রধানমন্ত্রী তাদের হওয়ার কথা। তবে, আমরা এখানে অর্থাৎ পশ্চিম পাকিস্তানে বসে সিদ্ধান্ত নিলাম, আমরা তাদের প্রধানমন্ত্রী হতে দেব না।