অবশেষে মুমিনুল দলে, শফিউল বাদ পেসার একজন!

চট্টগ্রাম টেস্টের সবচেয়ে আগ্রহের বিষয়, দুই দলের একাদশ। ১৯৭৯ সালের পর এই প্রথম এক পেসার নিয়ে মাঠে নামতে যাচ্ছে অজিরা। চমক জাগানিয়া খবরটা গত কয়েক দিন ধরেই শোনা যাচ্ছে। শেষমেশ খবরটা সঠিক হয় কি না সেটাই দেখার কৌতূহল সবার।

কৌতূহল বাংলাদেশ দলের একাদশ নিয়েও। বাংলাদেশ কি এক পেসার নিয়ে নামবে? এক পেসার হলে তো মমিনুলের ফেরাটা নিশ্চিত। কিন্তু দুই পেসার নিয়ে একাদশ সাজালে? তখন কেমন একাদশ নিয়ে মাঠে নামবে টাইগাররা?

সেক্ষেত্রে মমিনুল কি ফিরবেন? ঢাকা টেস্টে সৌম্য ও ইমরুলের চেয়ে অবশ্য নাসির ভালো করেছেন। প্রথম ইনিংসে ২৩ জনের ছোট একটা লড়াকু ইনিংস খেলেছিলেন। তবে তা সত্ত্বেও কোচের পছন্দের সৌম্য ও ইমরুলের চেয়ে অনেক পিছিয়ে নাসির।

একাদশ ঠিক করেন কোচ ও অধিনায়ক। কিন্তু বাংলাদেশ টেস্ট দলের পুরো ক্ষমতা কোচের হাতে। এখানে অধিনায়কের বলার বা পছন্দের তেমন মূল্য নেই। মুশফিকও কোচের সিদ্ধান্তের বিরোধিতা করেন না নানা হিসেব কষে!

জানা গেছে, সোমবার শুরু হতে যাওয়অ চট্টগ্রাম টেস্টের একাদশ সাজানো নিয়ে আরেক দফা উভয় সঙ্কটে পড়েছেন কোচ। এক, না দুই পেসার নিয়ে একাদশ সাজাবেন তা ঠিক করে উঠতে পারেননি রবিবার সন্ধ্যা পর্যন্ত।

সিদ্ধান্ত নিতে পারেননি মমিনুলের ব্যাপারেও। তবে যত দূর জানো গেছে, দুই পেসার নিয়ে মাঠে নামলে বাদ পড়তে পারেন নাসির। সেক্ষেত্রে একাদশে ফিরতে পারেন মমিনুল। আবার তেমনটা নাও হতে পারে। উইনিং কম্বিনেশন নাও ভাঙতে পারে টিম ম্যানেজমেন্ট। তবে এটা ঠিক যে, এক পেসার খেলালে মমিনুলেল ফেরাটা নিশ্চিত।

চট্টগ্রামে যে খুব বেশি পরিবর্তন করা হবে না, সেটা অবশ্য মুশফিকের কথাতেই আভাস পাওয়া গেছে। রবিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে মুশফিক বলছিলেন, ‘সেরা একদশে তিনজন পেসার নিতে পারি, চারজন স্পিনার নিতে পারি বা নয়জন ব্যাটসম্যান নিয়েও খেলতে পারি; আমাদের সব কিছুই কাভার করা আছে। কাল শেষ পর্যন্ত দেখে আমরা সিদ্ধান্ত নেবো। আমাদের দলের ১৪ জনই সেরা একাদশে খেলার জন্য উপযুক্ত। এটা আমাদের দলের জন্য একটা স্বাস্থ্যকর প্রতিযোগিতা। কখনো এমনও হয়, আমরা চিন্তায় পড়ে যাই কাকে বাদ দিয়ে কাকে খেলাবো। তামিম-সাকিব অসাধারণ পারফর্ম করেছে। এ ধরনের উইকেটে আসলে পাঁচ-ছয়জনের পারফর্ম করা কঠিন। আরো যারা আছে, তারা যদি আরো একটু অবদান রাখে, তাহলে যারা ভালো খেলে, তারা আরো বেশি ভালো পারফর্ম করতে পারবে।’

ঢাকা টেস্টে মমিনুলকে একাদশের বাইরে রেখে সমালোচিত হয় টিম ম্যানেজমেন্ট। বিশেষ করে চন্ডিকা হাথুরুসিংহে। চট্টগ্রামে মমিনুলকে একাদশে রাথা সময়ের দাবি। দেখা যাক কী হয়!

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক, অধিনায়ক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন/ মমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।