বাবরি মসজিদ ভাঙার দায় বিজেপির ঘাড়ে

ভারতের বিখ্যাত বাবরি মসজিদ ধ্বংস করতে ষড়যন্ত্র করার দায়ে ক্ষমতাসীন সরকারি দল বিজেপির শীর্ষ কয়েক নেতাকে দায়ী করেছে আদালাত। মসজিদ ভাঙার দায় তাদেরকে নিতে হবে চার্জ গঠন করেছে। অভিযুক্তদের মধ্যে রয়েছেন বিজেপির সাবেক প্রধান লাল কৃষ্ণ আদভানি ও কেন্দ্রীয় নেতা মুরলী মনোহর যোশি ও উমা ভারতী।

মঙ্গলবার (৩০ মে) আদালত তাদের বিরুদ্ধে শুনানি শেষে চার্জ গঠন করেন। অবশ্য তিনজনকেই আদালত ৫০ হাজার রুপি বন্ডে জামিন দিয়েছেন।

তাদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের জন্য এরা উগ্রপন্থী হিন্দুদের প্রতি উস্কানিমূলক বক্তব্য দিয়েছিলেন। তাদের কারণেই এই ধ্বংস যজ্ঞ হয়েছে। ঐ ঘটনার পর ভারত জুড়ে যে দাঙ্গা বাধে তাতে প্রায় ২০০০ মানুষ মারা যায়। হিন্দুরা দাবি করে বাবরি মসজিদ যে জায়গাটিতে অবস্থিত সেখানে হিন্দুদের অন্যতম দেবতা রামের জন্ম হয়েছিল। কিন্তু ১৬শ শতকে ঐ এলাকায় মুসলিম আগ্রাসনের পরে হিন্দু মন্দিরটি ভেঙ্গে সেই জায়গায় মসজিদ নির্মাণ করা হয়।

ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআই অনেক আগ থেকেই বলছে, রীতিমত পরিকল্পনা করেই মসজিদটি ভাঙা হয়েছিল।

গত বছরের এপ্রিল মাসে সুপ্রিম কোর্টের এক আদেশের পর এই বিশেষ আদালত গঠন করা হয়। আদালত তার পর্যবেক্ষণে বলেছে, এই মসজিদটি ধ্বংসের দায়দায়িত্ব বিজেপির এই তিনজন শীর্ষ নেতাকে গ্রহণ করতেই হবে।